করোনার ভুয়া ওষুধের প্রচারণা, ভেনিজুয়েলার প্রেসিডেন্টের ফেসবুক পেজ বন্ধ


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৮ মার্চ ২০২১, ১৮:৩২

করোনাভাইরাস সারানোর ভুয়া ওষুধের প্রচারণা চালানোর অভিযোগে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। কোনো ধরণের প্রমাণ ছাড়াই, করোনা মোকাবেলায় একটি ভেষজ ওষুধের প্রচারণা ভিডিও পোস্ট করেন তিনি। খবর রয়টার্স।

এ ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, মাদুরোর পেজ থেকে মহামারিকে ঘিরে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছিল। যা ফেসবুকের নীতিমালাবিরোধী। ওই পেজ থেকে করোনার অপ্রমাণিত প্রতিষেধক নিয়ে তথ্য দেওয়া হচ্ছিল বলে জাণাণ হয়েছে।

গত জানুয়ারি মাসে তিনি কারভাটিভির নামের একটি ভেষজ ওষুধকে করোনা নিরাময়ে সক্ষম বলে দাবি করেছিলেন। তিনি একে বিস্ময়কর ওষুধ হিসেবে আখ্যায়িত করেন। এটি খেলে কোনো ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই করোনা ভালো হয়ে যায় এমন দাবিও করেন তিনি। অথচ এসব দাবি বিজ্ঞান সমর্থিত নয়।

করোনা মহামারির মধ্যে ফেসবুক তাদের নীতিমালা কঠিন করেছে। কেউ এ সম্পর্কে ভুল তথ্য প্রদান করলে তাকে কিছু দিনের জন্য পোস্ট করা থেকে বিরত রাখে ফেসবুক।

মাদুরোও আগামী ৩০ দিন কোনো পোস্ট করতে পারবেন না। ফেসবুকের একজন মুখপাত্র জানিয়েছেন, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে নির্দেশনা পেয়ে থাকি। এখন পর্যন্ত বিশ্বে কোনো ওষুধ নেই যা করোনা সারাতে পারে। এ জন্য মাদুরোর পেজের বিরুদ্ধে সাময়িক শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে ফেসবুক। তবে তার ইনস্টাগ্রাম একাউন্ট যেটির মালিকানাও ফেসবুকেরই সেটি চলতে পারবে বলে নিশ্চিত করা হয়েছে।

এর আগে করোনা নিয়ে বিভ্রান্তির স্ট্যাটাস দেওয়ায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক পেজও বন্ধ করে দেওয়া হয়েছিল।






ads
ads