করোনা প্রতিরোধে জনসনের টিকার এক ডোজই যথেষ্ট: এফডিএ


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৯:০৮

মার্কিন সংস্থা জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনা টিকার ট্রায়ালে প্রকাশিত ফলাফলের বরাত দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) জানিয়েছে, জনসনের টিকার এক ডোজই কার্যকর ও নিরাপদ।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সের খবরে বলা হয়েছে, করোনা সংক্রমণ ঠেকাতে বিশ্বে এখন পর্যন্ত বাজারে কার্যকর যত টিকা এসেছে সেগুলো সবই দুই ডোজ করে নিতে হয়। কিন্তু জনসন কোম্পানির এই করোনা টিকা অনুমোদন পেলে তার একটি ডোজ যথেষ্ট হবে।

তাছাড়া এই টিকা ফাইজার বা মডার্নার মতো ফ্রিজারে খুব কম তাপমাত্রায় রাখার দরকার হয় না। সাধারণ ফ্রিজে রাখলেই হয়। একারণে এর খরচও কম পড়বে।

জনসন অ্যান্ড জনসনের দাবি, পরীক্ষায় দেখা গেছে টিকা খুবই কার্যকর। খুব ক্ষতিকর করোনাভাইরাসকেও তা মোকাবিলা করতে সক্ষম।

যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে পরীক্ষায় দেখা গেছে, এই টিকা করোনার নতুন প্রজাতির মোকাবিলা করতে পারে। নতুন প্রজাতির ক্ষেত্রে ভ্যাকসিনের সাফল্যের হার ৮৫ শতাংশ। সাধারণ করোনা ঠেকাবার ক্ষেত্রে সাফল্যের হার ৬৬ শতাংশ।

গত ২৮ দিন ধরে চলা পরীক্ষায় এই ভ্যাকসিনের বিশেষ কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। কাউকে হাসপাতালে ভর্তি করতে হয়নি। এই অবস্থায় শুক্রবার বিশেষজ্ঞরা বৈঠক করে ঠিক করবেন, যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন চালুর অনুমতি দেয়া হবে কি না।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, অনুমোদন পেয়ে গেলে আগামী সপ্তাহে জনসন অ্যান্ড জনসনের ৩০ লাখ টিকা দেওয়া হবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, মার্চের মধ্যে দুই কোটি ডোজ তৈরি হয়ে যাবে। আর যুক্তরাষ্ট্রের সঙ্গে আগাম চুক্তি অনুসারে জুনের মধ্যে দশ কোটি ডোজ সরবরাহ করার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছেন তারা।

মানবকণ্ঠ/এনএস






ads
ads