যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালাল ঘূর্ণিঝড় স্যালি, অন্ধকারে ৫ লাখ মানুষ

যুক্তরাষ্ট্রে হারিকেন স্যালির আঘাতে ভেসে গেছে একটি বার্জ
যুক্তরাষ্ট্রে হারিকেন স্যালির আঘাতে ভেসে গেছে একটি বার্জ - ছবি : সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৭ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৬

যুক্তরাষ্ট্রের উপকূলে হারিকেন স্যালির আঘাতে ৫ লাখের বেশি মানুষ অন্ধকারে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারী বৃষ্টিপাতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে এবং বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে।

বিবিসির প্রতিবেদনে প্রকাশ, বুধবার ক্যাটাগরি ২ ঘূর্ণিঝড় হিসেবে উপকূলে আঘাত হানার পর বাতাসের গতিবেগ কমে যায়। তবে ঝড়টি আলাবামা ও ফ্লোরিডা উপকূল অঞ্চল লন্ডভন্ড করে দিয়ে যায়। ঘূর্ণিঝড়ে সৃষ্ট বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে।

বুধবার আঘাত হানার পর এই ঝড়ের শক্তি কিছুটা কমেছে। পেনসাকোলার দমকল বাহিনীর প্রধান গিনি ক্রেনর সিএনএন-কে বলেন, চার মাসে যে পরিমাণ বৃষ্টিপাত হয় এই ঝড়ে চার ঘণ্টাতেই সেই পরিমাণ বৃষ্টিপাত হয়েছে।

স্যালি আঘাত হানার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১০৫ মাইল বা ১৬৯ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর-মধ্যাঞ্চলের উপসাগরীয় উপকূলে বন্যা হতে পারে বলে আগেই সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)। এছাড়া অন্তত দুই ফুট (৬০ সেমি) বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। উপসাগরীয় উপকূলে আছড়ে পড়ার পর ঘূর্ণিঝড় স্যালি ঘণ্টায় তিন মাইল বেগে আলাবামা-ফ্লোরিডা সীমান্তের দিকে অগ্রসর হয়েছে।

ঘূর্ণিঝড় থেকে নিরাপদ থাকতে আগেই উপকূলবর্তী নিম্নাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার পরামর্শ দিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। ওই অঞ্চলের বন্দর, স্কুল, ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে।

মানবকণ্ঠ/এইচকে





ads







Loading...