নতুন তিন উপসর্গ নিয়ে হাজির করোনাভাইরাস

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৭ জুন ২০২০, ১৮:২৯,  আপডেট: ২৭ জুন ২০২০, ১৮:৩৫

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে (কোভিড-১৯) প্রতিদিন হাজার হাজার মানুষ মৃত্যুবরণ করছেন। বাড়ছে আক্রান্তের সংখ্যাও। এদিকে যতোই দিন যাচ্ছে করোনার নতুন নতুন লক্ষণ ধরা পড়ছে। সম্প্রতি করোনার নতুন তিনটি লক্ষণ চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

শনিবার (২৭ জুন) যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বস এর এক প্রতিবেদনে এমনটা জানানো হয়েছে।

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ব্যক্তির নতুন লক্ষণ তিনটি হলো- সর্দি, বমি বমি ভাব ও ডায়রিয়া। নতুন এ লক্ষণগুলো আক্রান্ত ব্যক্তির মধ্যে সামান্য কিংবা তীব্র আকারে দেখা যেতে পারে। এসব লক্ষণ কমপক্ষে ২ থেকে ১৪ দিনের মধ্যে আক্রান্ত ব্যক্তির শরীরে প্রকাশ পেতে পারে।

এর আগে করোনা সংক্রমণের লক্ষণ ছিল গলা ব্যাথা, কাশি, শ্বাসকষ্ট, ক্লান্তি, পেশী বা শরীরের ব্যথা, মাথা ব্যাথা ইত্যাদি।

‘জরুরি সতর্কতা লক্ষণ’ হিসেবে শ্বাসকষ্ট, বুকে ক্রমাগত ব্যথা বা চাপ, জেগে থাকতে অসুবিধা, ঠোঁট বা মুখ নীল রঙয়ের হয়ে যাওয়াকে চিহ্নিতও করা হয়েছে। যদি কারো মধ্যে এই লক্ষণগুলো দেখায় তবে অবিলম্বে তাকে জরুরি চিকিৎসা সেবা দিতে হবে বলে জানিয়েছে সিডিসি।

এপ্রিল মাসে সিডিসি করোনার আগের লক্ষণের সাথে ছয়টি লক্ষণ যুক্ত করে। এ নিয়ে তৃতীয়বারের মতো করোনাভাইরাসের নতুন তিনটি লক্ষণ যুক্ত করলো তারা। একইসঙ্গে সিডিসি জানায়, এই লক্ষণসমূহই চূড়ান্ত নয়, ধীরে ধীরে এ তালিকা আপডেট করা হবে।

করোনা সংক্রমণ প্রথম যখন শুরু হয়, তখন জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট হওয়া সাধারণ লক্ষণ হিসেবে দেখা গিয়েছিল। প্রাপ্তবয়স্ক ও যারা ফুসফুসের রোগ বা ডায়াবেটিসের মতো গুরুতর রোগে ভুগছে তারা সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে বলে সতর্ক করে দিয়েছে সিডিসি।

মানবকণ্ঠ/এসকে





ads






Loading...