ব্রাজিলে একদিনেই ৪০ হাজারের বেশি আক্রান্ত

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ জুন ২০২০, ২০:২৭

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ রাষ্ট্র ব্রাজিলে একদিনেই সর্বোচ্চ সাড়ে ৪০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে প্রায় ১২শ' মানুষের।

দেশটিতে করোনা পরিস্থিতির কোনো উন্নতি না হওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন প্রবাসী বাংলাদেশিরা। এক গবেষণা দেখা গেছে, এভাবে চলতে থাকলে, অক্টোবরে কেবল লাতিন আমেরিকাতে করোনায় মৃত্যু প্রায় ৪ লাখে পৌঁছাবে।

ব্রাজিলে গেলো কয়েকদিন ধরে আক্রান্ত ও মৃতের সংখ্যা বিশ্বে সবচেয়ে বেশি। এতে জীবন নিয়ে শঙ্কার পাশাপাশি অর্থনৈতিক সংকটে পড়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

অক্টোবরের মধ্যে লাতিন আমেরিকার দেশগুলোতে মৃতের সংখ্যা বেড়ে তিন লাখ ৮৮ হাজারে পৌঁছাতে পারে বলে ধারণা করছেন গবেষকরা। যার দুই-তৃতীয়াংশ মৃত্যু ব্রাজিল ও মেক্সিকোতেই হতে পারে বলে শঙ্কা তাদের।

চীনে করোনার সংক্রমণ বাড়ার তথ্য মিললেও, গেলো দু'দিনে তা কিছুটা কমেছে। তবে রাশিয়ায় সাত হাজারের উপরে প্রতিদিন রোগী শনাক্ত হচ্ছেন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিনে দিনে করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। আজ দুপুর পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৩০ হাজার ৪৭৪ জন মানুষ। এর আগে গত ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের আঘাত আসে।

এরপর এটি বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। শুক্রবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৯১ হাজার ৭৮৩ জনে এবং আক্রান্তের সংখ্যা ৯৭ লাখ ১০ হাজার ২০৫ জন। অপরদিকে ৫২ লাখ ৭৯ হাজার ৫৭৯ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

মানবকণ্ঠ/এসকে





ads






Loading...