লকডাউন তুলে নিলে মৃত্যু বাড়বে: ড. ফাউসি

লকডাউন তুলে নিলে মৃত্যু বাড়বে: ড. ফাউসি
লকডাউন তুলে নিলে মৃত্যু বাড়বে: ড. ফাউসি - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৩ মে ২০২০, ২১:১১

লকডাউন তুলে নেওয়া হলে করোনাভাইরাস আরও বেশি ছড়িয়ে পড়তে পারে। এর ফলে ভোগান্তি ও মৃত্যু বাড়বে বলে সিনেটরদের সতর্ক করে দিয়েছেন হোয়াইট হাউসের স্বাস্থ্য উপদেষ্টা ও যুক্তরাষ্ট্রের অন্যতম জীবাণুরোগ বিশেষজ্ঞ ড. অ্যান্তনি ফাউসি।

করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের থেকে সারা বিশ্বের মধ্যে এগিয়ে রয়েছে এই যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৮০ হাজার লোক ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। তবে মৃত্যুর সংখ্যা আনুষ্ঠানিক হিসাবের তুলনায় বেশি হবে বলে মন্তব্য করেছেন ডা. ফাউসি। এছাড়া তিনি বলছেন, অর্থনীতি ফের সচল করতে যদি কেন্দ্রীয় নির্দেশনা অনুসরণ করা না হয়, তবে ‘ছোট ছোট উত্থান’ এক সময় প্রাদুর্ভাবের রূপ নিতে পারে।

দেশের অর্থনীতিকে খুলে দিতে অধীর আগ্রহে বসে থাকা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশার কথা শোনালেও তার বিপরীতে গিয়ে সতর্কবার্তা দিলেন দেশটির এই শীর্ষ বিজ্ঞানী।

সিনেটে রিপাবলিকান নেতৃত্বাধীন কমিটিতে ভিডিওর মাধ্যমে কথা বলেছেন ডা. ফাউসি।

হোয়াইট হাউসের ‘আমেরিকাকে ফের সচল করে দেয়ার’ পরিকল্পনার কথা উল্লেখ করে তিনি বলেন, এতে প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে, যা কর্মকর্তাদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। এতে অর্থনীতিকে পুনরুদ্ধারে প্রতিবন্ধকতা তৈরি হবে। মানুষের ভোগান্তি ও মৃত্যু বাড়বে।

নতুন করোনাভাইরাসের কবল থেকে বাঁচতে বেশ কয়েকটি টিকা নিয়ে কাজ চলছে বলেও জানান ফাউসি। তবে এর যে কোনো একটি কার্যকর হিসেবে আবির্ভূত হবেই এমন নিশ্চয়তা দিতে পারেননি তিনি। বললেন, অনেকেই কাজ করছে। আশা করছি, অনেক বিজয়ীকে দেখতে পাবো আমরা।

তিন ঘণ্টার এ শুনানিতে ফাউসি ছাড়াও হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের আরও দুই সদস্য এবং সিনেটের হেলথ, এডুকেশন লেবার অ্যান্ড পেনশন বিষয়ক কমিটির কিছু সদস্যও ভিডিও লিংকের মাধ্যমে সংযুক্ত হন।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে ড.অ্যান্তনি ফাউসি বর্তমানে স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। ফাউসি হোয়াইট হাউসের করোনা পজেটিভ ব্যক্তিদের সংস্পর্শে এসেছিলেন। তবে ফাউসির দেহে এখন পর্যন্ত কোভিড-১৯ এর উপস্থিতি পাওয়া যায়নি। আপাতত বাড়ি থেকেই কাজ চালিয়ে যাচ্ছেন তিনি।

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...