ট্রাম্পের করোনা মোকাবিলা ব্যবস্থা বিশৃঙ্খল: ওবামা

ট্রাম্পের করোনা মোকাবিলা ব্যবস্থা বিশৃঙ্খল: ওবামা
ট্রাম্পের করোনা মোকাবিলা ব্যবস্থা বিশৃঙ্খল: ওবামা - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১০ মে ২০২০, ১১:০৯

করোনাভাইরাস মোকাবিলা নিয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কড়া সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি ট্রাম্পের করোনা মোকাবিলায় নেয়া ব্যবস্থাকে পুরোপুরি বিশৃঙ্খল বিপর্যয়’ বলে মন্তব্য করেছেন।

সম্প্রতি ওবামা প্রশাসনে দায়িত্বপালনকারী কর্মকর্তাদের সঙ্গে গোপন টেলিকনফারেন্সে ওবামা এ মন্তব্য করেছেন।

করোনায় বিশ্বব্যাপী এখন পর্যন্ত ২ লাখ ৮০ হাজার ৪৪৩ জনের মৃত্যু হয়েছে। তবে মৃতের সংখ্যায় সব দেশকে ছাড়িয়ে গেছে বিশ্বের সবচেয়ে পরাক্রমশালী দেশ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় ১ হাজার ৪২২ জন মারা গেছে। আর এখন পর্যন্ত মোট ৮০ হাজার ৩৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের দিক থেকেও শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৪৭ হাজার ৩০৯ জন।

এই মহামারি নিয়ন্ত্রণে বেশ কয়েকবারই বিভিন্ন সমস্যার দায় ওবামা প্রশাসনের ঘাড়ে চাপিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এতদিন এ নিয়ে তেমন কোনও মন্তব্য করেননি শান্তিতে নোবেল জয়ী বারাক ওবামা।

তবে গত শুক্রবার ওবামা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের তিন হাজার সদস্যের সঙ্গে টেলিকনফারেন্সে আলাপকালে তাদের আগামী নির্বাচনে ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের পক্ষে কাজ করার অনুরোধ জানান তিনি।

ওবামা বলেন, ‘এ নির্বাচন এতটা গুরুত্বপূর্ণ হওয়ার কারণ আমরা কোনও বিশেষ ব্যক্তি বা রাজনৈতিক দলের বিরুদ্ধে লড়াইয়ে যাচ্ছি না। আমরা স্বার্থপরতা, জাতিগত বিভক্তি ও একে অপরকে শত্রু ভাবার দীর্ঘমেয়াদী প্রবণতার বিরুদ্ধে লড়তে যাচ্ছি — আমেরিকানদের জীবনে এগুলো শক্ত বাধা হয়ে দাঁড়িয়েছে। এই একটি কারণেই বৈশ্বিক সংকট মোকাবিলা এতটা ফ্যাঁকাসে ও দাগযুক্ত হয়ে উঠেছে।’

টানা দুই মেয়াদে দায়িত্বপালনকারী যুক্তরাষ্ট্রের সাবেক এ প্রেসিডেন্ট বলেন, ‘‘যখন এমন মানসিকতা থাকে — ‘আমার জন্য কী আছে’ আর ‘বাকিদের যা খুশি হোক’— যখন এমন মানসিকতায় আমাদের সরকার পরিচালিত হয়, এটি এক চরম বিপর্যয়।’’

তিনি বলেন, ‘এ জন্যই আমি যতটা দরকার তত বেশি সময় ব্যয় করবো এবং জো বাইডেনের জন্য জোর প্রচারণা চলাবো।’

তবে ফাঁস হওয়া ফোনালাপের বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি ওবামার অফিস। সূত্র: রয়টার্স

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...