বাইডেনের হ্যাটট্রিক জয়ে পিষ্ট হলেন স্যান্ডার্স

বাইডেনের হ্যাটট্রিক জয়ে পিষ্ট হলেন স্যান্ডার্স
জো বাইডেন - ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৯ মার্চ ২০২০, ১৭:৫২

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন তিনটি অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে প্রতিদ্বন্দি বার্নি স্যান্ডার্সকে আরো পেছনে ফেলে এগিয়ে গেছেন। ফ্লোরিডা, ইলিনয় ও অ্যারিজোনা, এই তিনটি অঙ্গরাজ্যেই যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেন পরিষ্কার ব্যবধানে এগিয়ে থেকে তার মনোনয়ন দৌড়ের গতি আরো বাড়াতে সক্ষম হয়েছেন।

এতে আসছে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী হিসেবে প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হওয়ার পথে আরো বড় ধরনের অগ্রগতি অর্জন করলেন তিনি।

বিবিসি জানায়, ফ্লোরিডা থেকে পাওয়া অধিকাংশ প্রতিবেদনেই বাইডেন প্রায় ৬২ শতাংশ ভোটে এগিয়ে ছিলেন, অপরদিকে স্যান্ডার্স পেয়েছেন প্রায় ২৩ শতাংশ ভোট। ইলিনয় থেকে পাওয়া অধিকাংশ প্রতিবেদনে বাইডেন ৫৯ শতাংশ এবং ভারমন্টের সিনেটর স্যান্ডার্স ৩৬ শতাংশ ভোট পেয়েছেন বলে দেখা গেছে।

অ্যারিজোনা থেকে আসা আংশিক ফলাফলে বাইডেন তার প্রতিদ্বন্দি থেকে অনেকটা ব্যবধানে এগিয়ে ছিলেন। এখানে শ্বেতকায় ভোটারদের মধ্যে বাইডেন পেয়েছেন ৫১ শতাংশ ভোট ও স্যান্ডার্স ৩২ শতাংশ।

তবে হিস্পানিক ভোটারদের মধ্যে দু’জন প্রায় সমান ভোট পেয়েছেন, বাইডেন ৪৫ শতাংশ ও স্যান্ডার্স ৪৪ শতাংশ। এই তিনটি অঙ্গরাজ্যের মধ্যে ফ্লোরিডা ছিল সবচেয়ে বড় পুরস্কার, এখান থেকে জয়ী প্রার্থী ২১৯ ডেলিগেট সমর্থন আদায় করে নিয়েছেন।

জুলাইয়ের ডেমোক্র্যাটিক পার্টির সম্মেলনের আগে দলীয় মনোনয়ন নিশ্চিত করতে একজন প্রার্থীকে বিভিন্ন অঙ্গরাজ্যের জন্য নির্ধারিত তিন হাজার ৯৭৯ ডেলিগেটের মধ্যে এক হাজার ৯৯১ জনের সমর্থন নিশ্চিত করতে হবে, যে ক্ষেত্রে এখন অনেকটাই এগিয়ে বাইডেন।

বাইডেনের এ অগ্রযাত্রায় বাধা হতে স্যান্ডার্স জুলাইয়ের দলীয় সম্মেলন পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন কিনা, তা স্পষ্ট নয়। ফেব্রæয়ারিতে মনোনয়ন লড়াই শুরুর প্রথম দিকে বাইডেনের অবস্থা ছিল খুবই করুণ।

৭৭ বছর বয়সী এ রাজনীতিবিদ আইওয়া ককাসে চতুর্থ হয়েছিলেন; নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারিতে হয়েছিলেন পঞ্চম। কিন্তু বিপুল সংখ্যক আফ্রিকান-আমেরিকানের সমর্থন নিয়ে সাউথ ক্যারোলাইনার প্রাইমারিতে ঘুরে দাঁড়ানোর পর চলতি মাসের প্রথম দিকে সুপার টুইসডেতে হওয়া ১৪টি অঙ্গরাজ্যের প্রাইমারি ও ককাসের মধ্যে ১০টিতে জয় লাভ করে স্যান্ডার্সকে ছাড়িয়ে এগিয়ে যান বাইডেন।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...