বিক্ষোভে অচল চিলি, ৮ মন্ত্রী বহিষ্কার

মানবকণ্ঠ
বিক্ষোভে অচল চিলি - ছবি: সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৯ অক্টোবর ২০১৯, ১৭:০৭

ফের বিক্ষোভে অচলাবস্থা নেমে এসেছে দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে। টানা বিক্ষোভের মুখে সোমবার (২৯ অক্টোবর) প্রেসিডেন্ট পিনেরো মন্ত্রীসভার ৮ জনকে বহিষ্কার করেন। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন জানায়, ১৯৯০ সালের পর সবচেয়ে বড় এ রাজনৈতিক সংকট নিরসনে বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনা ও ন্যায় বিচারের পরিবেশ ফিরিয়ে আনতে মন্ত্রীসভায় রদবদল করা হয়েছে। 

এর আগে শনিবার সব মন্ত্রীকে পদত্যাগের জন্য বলেন পিনেরো। পরে সোমবার অভ্যন্তরীণ মন্ত্রী, অর্থমন্ত্রী, শ্রম মন্ত্রীসহ ৮ জনকে বহিষ্কার করা হয়। 

এদিকে মন্ত্রীদের সরানো হলেও খোদ প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে সোমবার রাজধানী সান্তিয়াগোর রাজপথে নেমে পড়ে বিক্ষোভকারীরা। এসময় তারা নিরাপত্তা বাহিনীর সঙ্গে সহিংসতায় জড়িয়ে পড়ে। 

বিক্ষোভকালে মূল সড়কে অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটে। এতে বেশকিছু দোকানপাট পুড়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ এ সময় কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও জলকামান ব্যবহার করে।   

খবরে বলা হয়, চলমান বিক্ষোভে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। বিক্ষোভ মোকাবিলায় সেনাবাহিনীও নামানো হয়েছে। 

এদিকে বিশ্বের সর্বাধিক আয়-বৈষম্যের শিকার চিলিতে চলমান এ বিক্ষোভকে ‘ন্যায্য’ বলে অভিহিত করেছেন পিনেরো। উদ্ভূত পরিস্থিতিতে তিনি নতুন করে সামাজিক ও অর্থনৈতিক খাত পুনর্গঠনের প্রতিশ্রুতি জানিয়েছেন। 
 
অন্যদিকে বিক্ষোভকারীরা এসব পদক্ষেপকে বিলম্বিত অভিযুক্ত করে আন্দোলন চালিয়ে যাচ্ছে। 

মানবকণ্ঠ/এইচকে 




Loading...
ads





Loading...