গাড়ি যেতে দেখলেই কেন ধাওয়া করে কুকুর


  • অনলাইন ডেস্ক
  • ০৯ এপ্রিল ২০২২, ২১:০৭

রোজকার জীবনে এমন অনেক ঘটনা ঘটে, যেগুলি আমাদের চোখে পড়লেও তার কারণ থেকে যায় অজানা। কুকুরের পথ চলতি গাড়ি দেখলেই ধাওয়া করাও তেমন একটি ঘটনা। অনেক সময়েই দেখা যায় রাস্তা দিয়ে চলা গাড়ি দেখে আচমকাই ছুটে যায় কুকুর। কিন্তু সারমেয়কুলের এমন অদ্ভুত আচরণ করার কারণ কী?

বিশেষজ্ঞরা বলছেন, কুকুর সাধারণত নিজের এলাকা চিহ্নিত করে রাখে। আর তা করার জন্য বিভিন্ন স্থানে মূত্রত্যাগ করে কুকুর। অনেক সময়ে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা গাড়ির চাকাতেও প্রস্রাব করে তারা। এই প্রস্রাবের গন্ধ দীর্ঘদিন গাড়ির চাকায় থেকে যেতে পারে। যেহেতু সারমেয়কুলের ঘ্রাণ শক্তি অত্যন্ত তীব্র, তাই এই ধরনের কোনও গাড়ি কাছাকাছি এলেই টের পায় কুকুর। তারা ভাবে নিজের এলাকা বুঝি বেদখল হতে বসল। তাই অন্য কুকুর বেপাড়ায় এলে যেমন স্থানীয় সারমেয় বাহিনী তর্জন গর্জন করে, খানিকটা তেমন ভাবেই গাড়ি দেখেও তাড়া করে কুকুরের দল।

তবে এই কারণটি ছাড়াও অন্য বেশ কিছু কারণ থাকতে পারে এই ঘটনার পিছনে। অনেকেই মনে করেন, অনেক সময়ে কোনও গাড়ির ধাক্কায় একই দলের অন্য কোনও কুকুর আহত হলে সেই ধরনের গাড়ির দিকে তেড়ে যেতে পারে সঙ্গী কুকুরের দল। আবার কিছু কিছু কুকুর বংশগত ভাবেই আক্রমণাত্মক হয়। রাতে গাড়ির হেডলাইটের তীব্র আলো কিংবা আওয়াজে তাই আক্রমণাত্মক হয়ে ওঠে তারা। এমনকি, খেলাচ্ছলেও অনেক সময়ে গাড়ি দেখে তাড়া করে কিছু কুকুর।


poisha bazar


ads