• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২
  • ই-পেপার

ইরানে বিক্ষোভ-সহিংসতায় নিহত ১৭, বন্ধ ইন্টারনেট সেবা


  • অনলাইন ডেস্ক
  • ২২ সেপ্টেম্বর ২০২২, ২০:০২

ইরানে পুলিশের হেফাজতে তরুণী মাশা আমিনির (২২) মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভের ষষ্ঠ দিনেও উত্তাল ইরান। বিক্ষোভ নিয়ন্ত্রণে দেশজুড়ে ইন্টারনেট সেবা বন্ধ রেখেছে দেশটির সরকার। ক্রমবর্ধমান বিক্ষোভে এখনো পর্যন্ত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে কয়েকজন পুলিশ সদস্যও রয়েছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এএফপি ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমের বরাত দিয়ে নিহতের সংখ্যা নিশ্চিত করেছে। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন এই তথ্য জানায়। নিহতদের বিষয়ে কোনো বিস্তারিত তথ্য না দিয়ে তাঁরা বলেছে, ‘বিগত কয়েক দিনে বিক্ষোভকারী, পুলিশসহ ১৭ জনের মৃত্যু হয়েছে।’ বিক্ষোভকারীদের মধ্যে ৪ জনের মৃত্যু হয়েছে মাশা আমিনির নিজ এলাকা কুর্দিস্তানে।

ইরানের উত্তর-পূর্বাঞ্চলের মাশহাদ, কাজভিন এবং উত্তর-পশ্চিমাঞ্চলের তাবরিজে আধাসামরিক বাহিনীর ৩ সদস্যকে ছুরিকাঘাত ও গুলি করে হত্যা করা হয়েছে। দক্ষিণাঞ্চলীয় শহর সিরাজে নিরাপত্তা বাহিনীর আরও এক সদস্য নিহত হয়েছেন। ইরানি কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের মৃত্যুর সঙ্গে সরকারের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে। তবে অস্বীকার করলেও এরই মধ্যে দেশের ১৫টি শহর থেকে হাজারেরও বেশি বিক্ষোভকারী আটক করেছে নিরাপত্তা বাহিনী।

উল্লেখ্য, গত সপ্তাহে ইরানের নৈতিকতা পুলিশের (মোরালিটি পুলিশ) হাতে গ্রেপ্তার হওয়ার পর তেহরানে ২২ বছরের তরুণী মাশা আমিনির মৃত্যু হয়। এ ঘটনায় দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

তেহরানের কর্মকর্তারা জানিয়েছিলেন, গত সপ্তাহের মঙ্গলবার গ্রেপ্তারের পর মাশা ‘হৃদরোগে’ আক্রান্ত হয়ে কোমায় চলে যান এবং শুক্রবার মারা যান। তবে মাশার পরিবার বলেছে, তাঁর আগে থেকে হৃদরোগ ছিল না। 

 

মানবকণ্ঠ/পিবি


poisha bazar