৮৮ বছর পর প্রথম তারাবির নামাজ আদায়


  • অনলাইন ডেস্ক
  • ০৩ এপ্রিল ২০২২, ১১:৪৩

৮৮ বছর পর তুরস্কের বিখ্যাত আয়া সোফিয়া গ্র্যান্ড মসজিদে রমজান মাসের প্রথম তারাবির নামাজ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রমজান উপলক্ষে মসজিদটিতে তারাবির নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এমন খবর জানিয়েছে ডেইলি সাবাহ।

ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদে সবশেষ তারাবি হয় ১৯৩৪ সালে। এরপর থেকে এটি মিউজিয়ামে পরিণত হয়। ২০২০ সালে আয়া সোফিয়াকে মসজিদ হিসাবে ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। জুমার নামাজের মধ্যে দিয়ে ঐতিহাসিক স্থাপনা আয়া সোফিয়া আবারও ফিরে পায় মসজিদের মর্যাদা।

উল্লেখ্য, ১৪৫৩ সালে বাইজেনটাইন সাম্রাজ্য থেকে ইস্তাম্বুল দখল করেন সুলতান মুহামেত। সে সময় খ্রিস্টানদের কাছ থেকে ৯১৬ বছরের পুরনো চার্চটি কিনে আয়া সোফিয়াকে মসজিদ বানান তিনি। এরপর স্থাপনাটি ৫০০ বছর ছিল মসজিদ হিসেবেই। ১৯৮৫ সালে আয়া সোফিয়াকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করে ইউনেস্কো।

আয়া সোফিয়া গির্জা হিসেবে ৯১৬ বছর এবং ৮৬ বছর জাদুঘর হিসেবে ব্যবহার করা হয়েছিল। তবে ১৪৫৩ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত প্রায় ৫০০ বছর এটি মসজিদ হিসেবে ব্যবহার করা হয়েছিল। আয়া সোফিয়া তুরস্কের শীর্ষ পর্যটন গন্তব্যগুলোর মধ্যে একটি এবং এটি দেশি-বিদেশি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে। সূত্র : ডেইলি সাবাহ


poisha bazar