ইরান-আফগান ফ্লাইট পুনরায় চালু


  • অনলাইন ডেস্ক
  • ১৫ সেপ্টেম্বর ২০২১, ২১:১৮

তালেবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তানের সঙ্গে ইরানের ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। বন্ধ হওয়া বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালু করেছে ইরান।

বুধবার (১৫ সেপ্টেম্বর) রাজধানী তেহরান থেকে একটি বাণিজ্যিক ফ্লাইট কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে গেছে বলে খবর দিয়েছে ইরানের গণমাধ্যম।

ইরানের আধা-সরকারি সংবাদমাধ্যম ফার্স নিউজ এজেন্সি বলেছে, আফগানিস্তানে পুনরায় বিমানের বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু করেছে ইরান। তেহরান থেকে একটি চার্টার ফ্লাইট যাত্রীদের কাবুলে নিয়ে গেছে। এছাড়াও কাবুলের উদ্দেশে দ্বিতীয় আরেকটি বিমান ইরানের উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর মাশহাদ ছেড়েছে। এই দুইটি ফ্লাইট ইরানের মহান এয়ারলাইন্সের।

গত ১৫ আগস্ট কাবুলের দখল তালেবানের হাতে চলে যাওয়ার পর আফগানিস্তানের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দেয় ইরান। তেহরান সবসময়ই তালেবানের সমালোচনা করে আসছে এবং আফগানিস্তানে সব গোষ্ঠীর প্রতিনিধিত্বের ভিত্তিতে সরকার গঠনে আহ্বান জানিয়েছে।

আফগানিস্তানের সঙ্গে ইরানের ৯৪৫ কিলোমিটার সীমান্ত রয়েছে। গত চার দশকে আফগানিস্তান থেকে ইরানে ২৮ লাখের বেশি মানুষ শরণার্থী হিসেবে পাড়ি জমিয়েছে। এরমধ্যে নিবন্ধিত শরণার্থীর সংখ্যা প্রায় ৮ লাখ।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads