একা থাকতে লাগবে না পুরুষের অনুমতি, সৌদিতে আইন পাশ


  • অনলাইন ডেস্ক
  • ১১ জুন ২০২১, ১২:৫০,  আপডেট: ১১ জুন ২০২১, ১৩:১০

সরকারের কাছ থেকে আরও স্বাধীনতা পেলো সৌদি আরবের নারীরা। দেশটির অবিবাহিত, তালাকপ্রাপ্ত বা বিধবা নারীরা এখন থেকে তাদের পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়াই একা বসবাস করতে পারবেন। দেশটির বিচারিক কর্তৃপক্ষ, এ সংক্রান্ত আইন সংশোধন করেছে। এই সংশোধনীর ফলে যেকোনো নারী একা থাকতে পারবেন। খবর গালফ নিউজের।

একজন প্রাপ্তবয়স্ক নারী কোথায় থাকবেন সেটা নির্ধারণ করার অধিকার তার রয়েছে। যদি কোনো নারী কোনো অপরাধ করে কেবল তখনই তার অভিভাবক এ বিষয়ে কর্তৃপক্ষকে অবহিত করতে পারবে। এমনকি যদি কোনও নারীর কারাদণ্ড হয়, তবে সাজার মেয়াদ শেষে তাকে তার অভিভাবকের কাছে ন্যস্ত করার কোনো বিধান থাকছে না বলে উল্লেখ করা হয় ওই সংশোধনীতে।

অবিবাহিত, তালাকপ্রাপ্ত বা বিধবা নারীরা কেও একা থাকতে চাইলে তারা এই সুযোগ পাবেন উল্লেখ করে সৌদি আইনজীবী নায়েফ আল-মানসি এ আইন প্রসঙ্গে জানান, যদি কারও মেয়ে একা থাকতে চায়, সেক্ষেত্রে তার পরিবার এখন থেকে আর মামলা করতে পারবে না।

গত বছরের জুলাই মাসে সৌদি লেখিকা মারিয়াম আল-ওতাইবি একা থাকার বিষয়ে এক মামলায় জয়ী হন। তার বাবার অনুমতি ছাড়া একা ঘুরতে চাওয়ার পর তা আদালতে গড়ালে সেই মামলায় তার পক্ষে রায় দেওয়া হয়।

মানবকণ্ঠ/আরআই


poisha bazar

ads
ads