বাগদাদে করোনা হাসপাতালে আগুন, নিহত অন্তত ২৭


  • অনলাইন ডেস্ক
  • ২৫ এপ্রিল ২০২১, ১১:১৩,  আপডেট: ২৫ এপ্রিল ২০২১, ১১:২৮

ইরাকের রাজধানী বাগদাদে ইবনে খতিব নামের একটি করোনা হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও ৪৬ জন।

স্থানীয় সময় শনিবার (২৪ এপ্রিল) রাজধানীর দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার কাজে ব্যবহৃত ওই হাসপাতালে এই দুর্ঘটনা ঘটে।

মৃত্যুর সংখ্যা বিষয়ে কয়েকটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে ২৭ জনের কথা বলা হলেও ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, ওই দুর্ঘটনায় মারা গেছেন ২৩ জন।

রয়টার্স জানিয়েছে, ইরাকের রাজধানীর দিয়ালা ব্রিজ এলাকার ওই হাসপাতালে অগ্নিকাণ্ডের পর এই হতাহতের ঘটনা ঘটে। হাসপাতালের আইসিইউতে থাকা অক্সিজেন ট্যাংক বিস্ফোরণের পর এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় বলে ধারণা করা হচ্ছে।

দুর্ঘটনাস্থলের পাশে থাকা রয়টার্সের এক ফটোগ্রাফার জানিয়েছেন, অগ্নিকাণ্ডের পর অনেকগুলো অ্যাম্বুলেন্স হাসপাতালে গেছে এবং আহতদের চিকিৎসার জন্য অন্য হাসপাতালে নিয়ে গেছে।

এমনকি আগুনে আহত হননি এমন রোগীদেরও অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়। অগ্নিকাণ্ডের পর হাসপাতালে থাকা ১২০ জন রোগীর মধ্যে এখন পর্যন্ত ৯০ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ইরাকি সিভিল ডিফেন্সের প্রধান মেজর জেনারেল খাদিম বোহান।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া কয়েকটি ভিডিওতে দেখা গেছে, হাসপাতালটিতে আগুন লাগার পর লোকজন আতঙ্কে দিগ্বিদিক ছোটাছুটি শুরু করে। আগুনের ভয়াবহতা দেখে অগ্নিনির্বাপক কর্মীরাও শিহরিত হন।

ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি এই ঘটনাকে ‘মর্মান্তিক’ উল্লেখ করে অগ্নিকাণ্ডের কারণ খুঁজে বের করতে দ্রুত তদন্ত করার আহ্বান জানিয়েছেন।

শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, করোনা মহামারি শুরুর পর থেকে ইরাকে এখন পর্যন্ত ১০ লাখ ২৫ হাজারেরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন ১৫ হাজার ২১৭ জন।

মানবকণ্ঠ/এনএস


poisha bazar

ads
ads