সৌদি আরবের স্কুলে পড়ানো হবে রামায়ণ-মহাভারত


  • অনলাইন ডেস্ক
  • ২৪ এপ্রিল ২০২১, ১৪:৩১

স্বয়ং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সিদ্ধান্ত অনুযায়ী, সৌদি আরবের স্কুলে পড়ানো হবে রামায়ণ-মহাভারত। বিভিন্ন দেশের সংস্কৃতি, ইতিহাস, ধর্ম ইত্যাদি বিষয়ে পড়ানোর পরিকল্পনা থেকে এমন সিদ্ধান্ত নিয়েছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। যুবরাজের পরিকল্পনা অনুযায়ী, ‘ভিশন ২০৩০’ নামে একটি পরিকল্পনায় সৌদি আরবের প্রাথমিক শিক্ষার পাঠ্যসূচিতে বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। পাঠ্যসূচিতে বিভিন্ন দেশের ইতিহাস, সংস্কৃতি সম্পর্কে স্কুল পড়ুয়াদের প্রাথমিক ধারণা দেওয়া হবে বলে জানা গেছে।

এরই অংশ হিসেবে বিভিন্ন ধর্মের পাশাপাশি সৌদি আরবের স্কুল পাঠ্যসূচিতে যোগ করা হয়েছে রামায়ণ ও মহাভারতের পরিচয়। ভিশন ২০৩০-এ ইংরেজি ভাষা শিক্ষাও বাধ্যতামূলক করা হয়েছে। মনে করা হচ্ছে এই পরিকল্পনার হাত ধরে সৌদি আরবের শিক্ষা ব্যবস্থার দৃষ্টিভঙ্গিতে আমূল পরিবর্তন হতে পারে।

সৌদি আরবের স্কুলগুলোতে পড়ানো বিভিন্ন বইয়ের পৃষ্ঠার ছবি তুলে পোস্ট করেছেন একাধিক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী। সেখানে দেখা যাচ্ছে, বিভিন্ন দেশের সংস্কৃতি কীভাবে ইতোমধ্যেই অন্তর্ভুক্ত করা হয়েছে সৌদি আরবের পাঠ্যসূচিতে। সেখানে হিন্দুধর্ম, বৌদ্ধধর্ম, মহাভারত এবং ধর্মের মতো বিষয় অন্তর্ভুক্ত হয়েছে।

মানবকণ্ঠ/এনএস


poisha bazar

ads
ads