ইরানের করোনাবিরোধী অভিযান বাধাগ্রস্ত হলে বিশ্ব ক্ষতিগ্রস্ত হবে : রুহানি

ইরানের করোনাবিরোধী অভিযান বাধাগ্রস্ত হলে বিশ্ব ক্ষতিগ্রস্ত হবে : রুহানি
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি - ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২২ মার্চ ২০২০, ১৮:২৩

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, নিষেধাজ্ঞা বহাল রাখার মাধ্যমে করোনা ভাইরাসের বিরুদ্ধে তার দেশের লড়াইকে বাধাগ্রস্ত করার চেষ্টা করা হলে এই মহামারীর বিরুদ্ধে অন্যান্য দেশের লড়াইও ক্ষতিগ্রস্ত হবে।

তিনি আমেরিকার জনগণের প্রতি লেখা এক চিঠিতে তার দেশের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার কারণে করোনা ভাইরাস মোকাবিলার কাজে বিঘ্ন ঘটার কথা উল্লেখ করে ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

হাসান রুহানি তার চিঠিতে বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের অসংখ্য মানুষ তাদের চাকরি, আয়-রোজগার ও সুস্থতা হারিয়েছেন। তিনি তার চিঠিতে বলেন, আমেরিকার নিষেধাজ্ঞা ও সর্বোচ্চ চাপ সত্তে¡ও করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ইরানি জনগণ বিজয়ী হবে।

ইরানিরা বর্তমান কঠিন সময় অতিক্রম করবে উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি প্রশ্ন করেন, আমেরিকার জনগণ কি এটা চায় যে, তাদের নামে, তাদের ভোটে এবং তাদের ট্যাক্সের অর্থে ইরানি জনগণের ওপর এই নিপীড়নমূলক চাপ চলতে থাকুক?

রুহানি তার চিঠিতে আরো লিখেছেন, আমেরিকার জনগণের পক্ষ থেকে তাদের সরকারের কাছে এ ব্যাপারে প্রশ্ন করার সময় এসে গেছে। তিনি মার্কিন জনগণকে উদ্দেশ করে বলেন, আপনার আমেরিকার ইতিহাসকে এর চেয়ে বেশি কলঙ্কিত করতে দেবেন না। বর্তমানে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে ইরানেও বিপুলসংখ্যক মানুষ আক্রান্ত ও বহু মানুষ প্রাণ হারিয়েছে।

ইরান যখন বারবার বলছে, মার্কিন নিষেধাজ্ঞার কারণে দেশটির করোনাবিরোধী কার্যক্রম ব্যাহত হচ্ছে তখন ওয়াশিংটন নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পরিবর্তে ইরানের বিরুদ্ধে নিত্যনতুন নিষেধাজ্ঞা জারি করছে।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...