সিরিয়ার পার্লামেন্ট নির্বাচন ১৩ এপ্রিল

সিরিয়ার পার্লামেন্ট নির্বাচন ১৩ এপ্রিল
সিরিয়ার পার্লামেন্ট নির্বাচন ১৩ এপ্রিল - ছবি : সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৫ মার্চ ২০২০, ১৯:৪০

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় আগামী ১৩ এপ্রিল পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট বাসার আল-আসাদ এমন ঘোষণা দিয়েছেন।

সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলোতে নয় বছরের গৃহযুদ্ধে তৃতীয়বারের মতো এমন কোনো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিদ্রোহী ও জিহাদিদের পরাজিত করে রুশ-সমর্থিত আসাদ বাহিনী সিরিয়ার সত্তর শতাংশ ভূখণ্ড নিয়ন্ত্রণে নিয়েছে।

২০১৬ সালের নির্বাচনে সিরিয়ার ক্ষমতাসীন বাথ পার্টি ও তাদের মিত্ররা ২৫০ সদস্যবিশিষ্ট পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। তবে সেই ভোটকে স্বীকৃতি দেয়নি যুক্তরাষ্ট্র। গত অর্ধশতক ধরে কঠোর হস্তে সিরিয়ায় শাসন করে আসছে বাথ পার্টি।

কিন্তু ২০১২ সালে প্রথমবারের মতো অন্য দলের প্রার্থীদের নির্বাচনের সুযোগ করে দিয়েছে দামেস্কো। উত্তর-পূর্ব ইদলিবসহ সরকারের নিয়ন্ত্রণের বাইরের এলাকাগুলোতে তুর্কি সমর্থিত বিদ্রোহী ও জিহাদিদের বিরুদ্ধে প্রাণঘাতী অভিযান অব্যাহত রেখেছে আসাদ বাহিনী।

গত সপ্তাহে সিরীয় বাহিনী সরাসরি এই যুদ্ধে জড়িয়ে পড়েছে। এতে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটেছে। উত্তর সিরিয়ার বিশাল সীমান্ত অঞ্চলের নিয়ন্ত্রণ এখন তুরস্কের। ২০১১ সালে শুরু হওয়া সিরীয় যুদ্ধে তিন লাখ ৮০ হাজারের বেশি লোক নিহত হয়েছেন।




Loading...
ads






Loading...