৫৪ হাজার বন্দিকে জামিনে ছাড়ছে ইরান

৫৪ হাজার বন্দিকে জামিনে ছাড়ছে ইরান
৫৪ হাজার বন্দিকে জামিনে ছাড়ছে ইরান - পার্সটুডে

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৫ মার্চ ২০২০, ১৯:৩৪

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ও বিস্তৃতি ঠেকাতে বিভিন্ন কারাগারে বন্দি ৫৪ হাজারেরও বেশি কয়েদিকে সাময়িক সময়ের জন্য মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইরান।

দেশটির বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি বলেছেন, যে কয়েদিদের দেহে কভিড-১৯ এর উপস্থিতি পাওয়া যাবে না, কেবল তাদেরই জামিন দেয়া হবে। তবে যেসব বন্দির সাজার মেয়াদ ৫ বছরের বেশি, তাদের মুক্তি দেয়া হচ্ছে না বলেও নিশ্চিত করেছেন তিনি।

বিবিসি জানিয়েছে, জামিনে মুক্তিপ্রাপ্তদের তালিকায় ব্রিটিশ-ইরানি সমাজকর্মী নাজানিন জাঘারি-র‌্যাটক্লিফও আছেন বলে যুক্তরাজ্যে ইরানের রাষ্ট্রদূতের বরাত দিয়ে জানিয়েছেন লন্ডনের হ্যাম্পস্টিড ও কিলবার্নের এমপি টিউলিপ সিদ্দিক।

২০১৫ সালে তেহরানে মেয়েসহ গ্রেফতার হন নাজানিন, এরপর গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। এ ব্রিটিশ-ইরানি নাগরিক হ্যাম্পস্টিডের ভোটার।

তেহরানের এভিন কারাগারে বন্দি নাজানিন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে বলে শনিবার তার স্বামী সন্দেহ প্রকাশ করেছিলেন।

কর্তৃপক্ষ তার দেহে ভাইরাসের উপস্থিতি পরীক্ষা করে দেখতে রাজি হয়নি বলেও অভিযোগ ছিল তার।

সোমবার ইসমাইলি এ অভিযোগ উড়িয়ে দিয়ে বলেন, নাজানিনের সঙ্গে তার পরিবারের সদস্যদের নিয়মিত যোগাযোগ ছিল। তিনি (নাজানিন) তাদের তার স্বাস্থ্য ভালো বলে আশ্বস্ত করেছিলেন, বলেন ইরানের বিচার বিভাগের এ মুখপাত্র।

ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নতুন এ করোনা ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ৯০ হাজার ছাড়িয়ে গেছে; মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১১০ জনে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে কভিড-১৯ এর উপস্থিতি চীনের বাইরেই বেশি দেখা যাচ্ছে।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...