বাগদাদির খোঁজ দিয়ে গুপ্তচর পাচ্ছেন ২০০ কোটি টাকা!

বাগদাদির খোঁজ দিয়ে গুপ্তচর পাচ্ছেন ২০০ কোটি টাকা!
বাগদাদি - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ৩১ অক্টোবর ২০১৯, ১৭:৪৫

নিহত আইএসপ্রধান আবু বকর আল বাগদাদির খোঁজ দেয়া সেই গুপ্তচর যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৫ মিলিয়ন মার্কিন ডলার বখশিশ পাচ্ছেন।!

বাগদাদির সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) মধ্যেই গুপ্তচর নিয়োগ করেছিল যুক্তরাষ্ট্র। আর সেই গুপ্তচরের সরবরাহ করা তথ্য বিশ্লেষণ করে সিরিয়ায় অভিযান চালায় মার্কিন বাহিনী। এর পুরস্কারও পাচ্ছেন তিনি। যুক্তরাষ্ট্রের কাছ থেকে সেই গুপ্তচর ২৫ মিলিয়ন মার্কিন ডলার পাবেন বলে জানা গেছে।

ওয়াশিংটনের পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বাগদাদির চলাফেরা ও কার্যক্রমের ওপর নজর রাখার জন্য আইএসের এক সদস্যকেই গুপ্তচর হিসেবে নিয়োগ দিয়েছিল যুক্তরাষ্ট্র।

নিজের কাজ যথাযথভাবেই পালন করেছেন সেই গুপ্তচর, বাগদাদির চলাফেরা সংক্রান্ত খুঁটিনাটি সব তথ্য তিনি সরবরাহ করেছেন। এমনকি বাগদাদির গোপন আশ্রয়স্থলের নিখুঁত তথ্যও পাচার করেন তিনি। সেসব তথ্য বিশ্লেষণ করেই গত শনিবার সিরিয়ায় বাগদাদির বিরুদ্ধে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। অতর্কিত সেই অভিযানে বাগদাদি নিহত হয়েছেন বলে দাবি করেছে দেশটি।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, সিরিয়ার ইদলিবপ্রদেশে বাগদাদির বিরুদ্ধে অভিযান চালানোর সময় সেখানেই উপস্থিত ছিলেন সেই গুপ্তচর। অভিযানের দুদিন পর ওই এলাকা থেকে পরিবারসহ তাকে সরিয়ে নেয় যুক্তরাষ্ট্র। তবে তার নাগরিকত্ব সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads





Loading...