অভিজিত হত্যার দায় স্বীকার করা আলকায়েদা নেতা নিহত


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ অক্টোবর ২০১৯, ০৯:২১,  আপডেট: ০৯ অক্টোবর ২০১৯, ০৯:২৪

ঢাকায় মুক্তমনা লেখক-ব্লগার অভিজিত রায় হত্যার দায় স্বীকার করা আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান আসিম উমর নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর এক যৌথ অভিযানে আসিম উমর মারা আসিম উমর নিহত হয়েছেন বলে আফগাস্তিানের গোয়েন্দারা দাবি করেছেন।

আফগান গোয়েন্দা সংস্থার এ দাবি যুক্তরাষ্ট্র বা আল-কায়েদার পক্ষ থেকে এখনও নিশ্চিত করা হয়নি। যুক্তরাষ্ট্রের বিভিন্ন গোয়েন্দা সংস্থার দাবি, ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান ছিলেন আসিম উমর।

আফগানিস্তানের ন্যাশনাল ডাইরেক্টোরেট অব সিকিউরিটি (এনডিএস) বলছে, চলতি বছরের গত ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে তালিবানের ঘাঁটিতে অভিযানে নিহত হয়েছিলেন আসিম উমর। ওই অভিযানে অন্তত ৪০ জন বেসামরিক নিহত হয়।

মঙ্গলবার এনডিএসের পক্ষ থেকে টুইট করা হয়, তালিবানের শক্ত ঘাঁটি মুসা কালা জেলার একটি কম্পাউন্ডে অভিযান চালায় যৌথ বাহিনী। ওই ঘাঁটিতে আসিম উমর ও অন্যান্য একিউআইএস সদস্যরা তখন অবস্থান করছিলেন। সেই অভিযানে আলকায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার ৬ সদস্য নিহত হন যাদের অধিকাংশই পাকিস্তানি। নিহতদের মধ্যে আবু রায়হানের নামের এক ব্যক্তি রয়েছেন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ফ্রেবুয়ারিতে হত্যা করা হয় অভিজিতকে। তখন সাইট ইন্টেলিজেন্স জানিয়েছিল, আসিম উমরই প্রথম এক ভিডিও বার্তায় দাবি করেন, তার সংগঠন আল-কায়দার নেতৃত্বেই ঢাকায় অভিজিত রায় হত্যাকাণ্ড পরিচালিত হয়েছে।

মানবকণ্ঠ/এএম




Loading...
ads




Loading...