আরবদের সঙ্গে সম্পর্ক গড়তে ইসরাইলের নতুন কৌশল

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ০৮ অক্টোবর ২০১৯, ১৪:০৯

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কার্টজ বলেছেন, উপসাগরীয় দেশগুলোর সঙ্গে তিনি একটি আগ্রাসনবিরোধী চুক্তি করতে চাচ্ছেন। যদিও আগামীতে সম্ভাব্য শান্তি চুক্তির শুরু হিসেবে সেটাকে স্বীকৃতি দিচ্ছে না দেশটি। তবে এ সংক্রান্ত প্রস্তাবের বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। কিন্তু আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক সম্পর্ক নেই এমন আরব দেশগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্কোন্নয়নের চেষ্টা হিসেবে দেখা হচ্ছে এমন উদ্যোগকে। আরব দেশগুলোর সঙ্গে ইসরাইলের শান্তি চুক্তির ক্ষেত্রে বড় বাধা হয়ে আছে ফিলিস্তিনি ভূখণ্ডে দেশটির অবৈধ দখলদারিত্ব। কিন্তু মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব ঠেকাতে দেশটির সঙ্গে আরবদের ঘনিষ্ঠতা বাড়ছে।

টুইটারে দেয়া এক পোস্টে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী শনিবার বলেন, যুক্তরাষ্ট্রের সমর্থনে সম্প্রতি একটি রাজনৈতিক উদ্যোগকে এগিয়ে নিতে যাচ্ছি আমরা। আরব দেশগুলোর সঙ্গে একটি আগ্রাসনবিরোধী চুক্তি করতে চাচ্ছি। এই ঐতিহাসিক উদ্যোগে সংঘাতের অবসান ঘটবে এবং শান্তি চুক্তি সই হওয়ার আগ পর্যন্ত বেসামরিক লোকজনকে সহযোগিতা বাড়াতে সুযোগ করে দেবে বলেও তিনি উল্লেখ করেন।

কার্টজ বলেন, এ নিয়ে সেপ্টেম্বরের শেষ দিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে উপস্থিত থাকার সময় ডোনাল্ড ট্রাম্পের বিদায়ী দূত জেসন গ্রিনব্লাট ও নাম প্রকাশ না করা আরব পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে তিনি আলোচনা করেছেন। তবে এর বাইরে বিস্তারিত তথ্য দিতে অস্বীকার করেছেন কার্টজের একজন মুখপাত্র। এই চেষ্টার ক্ষেত্রে কতটা অগ্রগতি হয়েছে, তাও পরিষ্কার হওয়া সম্ভব হয়নি।

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads




Loading...