ভারতে বরফধস, নিহত ১০


  • অনলাইন ডেস্ক
  • ০৪ অক্টোবর ২০২২, ১৮:১৭

ভারতের উত্তরাখণ্ডের দ্রৌপদী দান্দা-২ পর্বতে ভয়ানক বরফধসের ঘটনা ঘটেছে। এতে ১০ পর্বতারোহী নিহত হয়েছেন। খবর এনডিটিভির।

খবরে বলা হয়েছে, মঙ্গলবার (৪ অক্টোবর) সকাল ৯টার দিকে দ্রৌপদী দান্দা-২ পর্বতের ১৬ হাজার ফুট উচ্চতায় বরফধসের ঘটনা ঘটে। এতে আটকা পড়ে পর্বতারোহীদের বড় একটি দল। ২৯ সদস্যের দলটির সবাই নেহরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট অব উত্তরকাশীর প্রশিক্ষণার্থী।

উত্তরাখণ্ড পুলিশ জানিয়েছে, আটকে পড়াদের উদ্ধারে অভিযান চালানো হচ্ছে। অভিযানে বিমানবাহিনীর একাধিক হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে। হেলিকপ্টার দিয়ে পর্বতারোহীদের প্রথমে ১৩ হাজার ফুট উচ্চতায় একটি হেলিপ্যাডে, এরপর দেরাদুনে আনা হচ্ছে। এরই মধ্যে আটজনকে উদ্ধার করা হয়েছে। আরও ১১ পর্বতারোহীর খোঁজে অনুসন্ধান চলছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির কার্যালয় থেকে জানানো হয়েছে, উদ্ধার অভিযানে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স ও ইন্দো-তিব্বতান বোর্ডার পুলিশকে যুক্ত করা হয়েছে।

এর আগে গত সপ্তাহেই উত্তরাখণ্ডের তাওয়াঘাট এলাকায় ভূমিধসের ঘটনা ঘটে। ভারি বৃষ্টির জেরে ওই ভূমিধসে অন্তত ৪০ তীর্থযাত্রী আটকে পড়েন। আটকে পড়া তীর্থযাত্রীরা আদিকৈলাস তীর্থস্থানে যাচ্ছিলেন।

উত্তরাখণ্ডে বরফধস নিয়মিত ঘটনা। গত বছরের ফেব্রুয়ারিতে হিমবাহ ধসে বাঁধ ভেসে যায়। এতে অন্তত ১৪ জনের মৃত্যু হয়। নিখোঁজ হয় অন্তত দেড়শ। বিবিসির প্রতিবেদনমতে, হিমালয়ের একটি বিশালাকার বরফ তথা হিমশৈল ধসে নদীতে এসে পড়ে। এতে ঋষিগঙ্গা জলবিদ্যুৎ প্রকল্প নামে বাঁধ ভেঙে ভেসে যায়।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar