৭২ বছরে পা দিলেন নরেন্দ্র মোদি


  • অনলাইন ডেস্ক
  • ১৭ সেপ্টেম্বর ২০২২, ১০:৫২

৭২ বছরে পা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সকাল থেকেই শুভেচ্ছাবার্তায় উপচে পড়ছে সামাজিক মাধ্যম। এ দিন উপলক্ষে বিশেষ কর্মসূচির আয়োজন করা হয়েছে দেশজুড়ে। তবে সারাদিন নানা কাজেই ব্যস্ত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী মোদী। তার জন্মদিনেই নামিবিয়া থেকে এসেছে আটটি চিতা। ওই চিতাগুলোকে গোয়ালিয়রের কুনো অভয়ারণ্যে ছাড়বেন প্রধানমন্ত্রী মোদি।

পাশাপাশি বিশ্বকর্মা পুজো উপলক্ষে আইটিআই শিক্ষার্থীদের জন্য আয়োজিত একটি সম্মেলনেও অংশ নেবেন প্রধানমন্ত্রী। সন্ধ্যায় জাতীয় লজিস্টিক নীতির ঘোষণা করবেন তিনি। বিজেপির তরফে মোদির জন্মদিন উপলক্ষে একাধিক কর্মসূচির আয়োজন করা হয়েছে।

শুক্রবারই মধ্যরাতে উজবেকিস্তানের এসসিও সম্মেলন থেকে দেশে ফিরেছেন নরেন্দ্র মোদি। শনিবার দিনভর একাধিক কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। প্রথমেই তিনি যাবেন মধ্যপ্রদেশে। সেখানে গোয়ালিয়রের কুনো অভয়ারণ্যে ছাড়া হবে নামিবিয়া থেকে আগত আটটি চিতা। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষেই ওই চিতাগুলোকে আনা হয়েছে।

ওই চিতাগুলো সম্পর্কে সবাইকে অবগত করবেন তিনি। পাশাপাশি মধ্যপ্রদেশের মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীর আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

১৭ সেপ্টেম্বর থেকে আগামী ২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মদিন অবধি বিশেষ কর্মসূচি পালন করবে বিজেপি। টানা ১৫ দিন ধরে বিজেপি কর্মীরা সেবা কর্মসূচি চালাবে। এর অধীনে দেশের প্রত্যেকটি জেলায় রক্তদান শিবির ও বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করা হয়েছে।

আগামী ২০২৫ সালের মধ্যে ভারতকে টিবি-মুক্ত করার শপথ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই স্বপ্নকে পূরণ করতেই বিশেষ টিবি মুক্তি কর্মসূচি চালু করা হবে আজ থেকে। এই কর্মসূচিতে সাধারণ নাগরিকদের এক বছরের জন্য টিবি রোগীদের চিকিৎসা ও অন্যান্য খরচ বহনের অনুরোধ করা হবে। এছাড়া স্বচ্ছ অভিযানও চালানো হবে দেশজুড়ে। পানি সংরক্ষণ ও পিপুল গাছ লাগানোও হবে।

প্রধানমন্ত্রী মোদির জীবন ও কাজ নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিশেষ প্রদর্শনীর আয়োজনও করা হয়েছে। দিল্লিতে বিজেপির জাতীয় কার্যালয়ে প্রদর্শনীর উদ্বোধন করবেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। লোকসভার সব সাংসদও সেবা কর্মসূচিতে অংশ নেবেন।

১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর (ভাডনগর) গুজরাটে জন্মগ্রহণ করেন নরেন্দ্র দামোদরদাস মোদি। তিনি ভারতের পঞ্চদশ প্রধানমন্ত্রী। এর আগে তিনি গুজরাটেরর চতুর্দশ মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব পালন করেন।

মোদি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) নামক হিন্দুত্ববাদী সংগঠনের একজন সদস্য এবং সংবাদমাধ্যম ও বিদগ্ধজনের মতো তিনি নিজেকে একজন হিন্দু জাতীয়তাবাদী হিসেবে দাবী করেন। সূত্র: এনডিটিভি ও উইকিপিডিয়া


poisha bazar