আলিগড় বিশ্ববিদ্যালয়ে ইসলামিক লেখকের লেখা বাদ, যুক্ত হিন্দু ধর্মের অধ্যায়


  • অনলাইন ডেস্ক
  • ০৬ আগস্ট ২০২২, ১৯:৫৬

ভারতের আলিগড় বিশ্ববিদ্যালয়ের সিলেবাস থেকে বাদ দেয়া হয়েছে দুই ইসলামিক লেখকের লেখা পাঠ। ইসলামিক লেখক আবুল আলা মওদুদী ও সৈয়দ কুতুবের লেখা আর থাকবে না বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে।

ইসলামিক লেখক আবুল আলা মওদুদী মূলত একজন ভারতীয়। তবে দেশভাগের পরে তিনি পাকিস্তানে চলে যান। তিনিই রাজনৈতিক দল জামায়াত-ই-ইসলামির প্রতিষ্ঠাতা।

গত সপ্তাহেই ভারতের বেশ কয়েকজন শিক্ষাবিদ দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যৌথভাবে খোলা চিঠি লিখে দাবি জানিয়েছিলেন, ভারতের বেশ কয়েকটি প্রথম সারির পাবলিক ইউনিভার্সিটিতে ‘ইসলামিক স্টাডিজে’র নামে কার্যত জিহাদি কার্যক্রমের পাঠ দেয়া হচ্ছে। এগুলো অবিলম্বে বন্ধ করতে হবে। এরপরই আলিগড় মুসলিম ইউনিভার্সিটি তাদের পাঠক্রম সংশোধন করার কথা জানায়।

তবে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ইসলামি লেখকদের লেখা বাদ দিয়ে বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে যুক্ত হয়েছে হিন্দু ধর্মের অধ্যায়। এটি কেনো করা হলো তার ব্যাখ্যা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র উমর সেলিম পীরজাদা। তিনি বলেন, এখানে সব ধর্মের মানুষই পড়তে আসেন।

তাই এমএ’র ইসলামিক স্টাডি বিভাগে হিন্দুর ধর্মের উপরও একটি অধ্যায় যুক্ত হচ্ছে। ইসলামি লেখকদের লেখা বাদ দেয়া প্রসঙ্গে তিনি বলেন, এই টপিককে ঘিরে যাতে কোনও অপ্রয়োজনীয় বিতর্ক দানা না বাধে সেজন্য আমরা আগাম পদক্ষেপ নিয়েছি। কয়েকজন স্কলার এনিয়ে আপত্তি জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে চিঠিও লিখেছিলেন।


poisha bazar