এক শহরেই ৭ সমুদ্র সৈকত!


  • অনলাইন ডেস্ক
  • ০২ আগস্ট ২০২২, ১৯:৪১,  আপডেট: ০২ আগস্ট ২০২২, ২০:০১

সমুদ্রসৈকতের বৈচিত্র্যময় সৌন্দর্যে যদি নিজেকে হারিয়ে ফেলতে চান তবে সমুদ্রপ্রেমীরা একটি চমৎকার স্থানকে বেছে নিতে পারেন। যেখানে গেলেই আপনার কাছে ধরা দেবে সাত সমুদ্র সৈকতের সৌন্দর্য।

সৌন্দর্যের লীলাক্ষেত্র বলতে পারেন এই শহরকে। শহরটির নাম বেঙ্গালুরু। ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী এটি। শহরটিকে ‘ভারতের সিলিকন ভ্যালি’ বলা হয়ে থাকে।

অনেকেই সমুদ্র সৈকতের সৌন্দর্য দেখতে ভিড় করেন পৃথিবীর নানা দেশের আনাচে কানাচে। কিন্তু সমুদ্রের সব সৈকতের সৈৗন্দর্য দেখতে আপনাকে অবশ্যই আসতে হবে এই বেঙ্গালুরু।

বেঙ্গালুরুর একটি সুন্দর সমুদ্র সৈকত হলো প্যারাডাইস বিচ।

এই শহরের ম্যাঙ্গালোর বন্দরের উত্তর পাশে গেলে আপনি দেখতে পাবেন আরেকটি সমুদ্রসৈকত। এর নাম পানাম্বুর বিচ। আপনি যদি অ্যাডভেঞ্চারপ্রিয় হন তবে ঘুরে আসতে পারেন এই সমুদ্র সৈকতটিতে।

ভারতের সমুদ্রসৈকতের আরেকটি সুন্দর সমুদ্র সৈকত হলো মেরিনা বিচ। ভারতের তামিলনাড়ু রাজ্যের অন্তর্গত বিচটি ভারতের দীর্ঘতম প্রাকৃতিক বিচ, যার সৌন্দর্য ভ্রমণপ্রিয়দের বারবারই হাতছানি দিয়ে ডাকে। তবে এই সমুদ্র সৈকতের পানি অত্যন্ত উত্তাল থাকায় মেরিনা বিচে সাঁতার ও গোসল করাকে নিরুৎসাহিত করা হয়েছে।

বেঙ্গালুরু থেকে সড়ক পথে ৮ ঘণ্টার ভ্রমণ করে মালাবার সৈকতে অবস্থিত বেকাল বিচে আপনি ঘুরতে যেতে পারেন এই বর্ষায়। আর যদি ৮ ঘণ্টার দীর্ঘ পথ অতিক্রম করতে না পারেন তবে ৬ ঘণ্টার রাস্তার পথ ‘অরোভিল বিচ’ নামে সমুদ্রসৈকতে যেতে পারেন। সার্ফিংয়ের জন্য এই স্থানটি হতে পারে একটি দারুণ জায়গা।

এছাড়া যেতে পারেন কারওয়ার বিচে। এই বিচের আশপাশেই আপনি আরও পাবেন তিলমাতি বিচ, মাজালি বিচ, বিনাগা বিচ ইত্যাদি। ঘুরে আসতে পারেন আরব সাগরের কোল ঘেঁষে কাপুবিচেতেও। এ বিচের চোখজুড়ানো দৃশ্যাবলী আপনার মনে এনে দেবে অন্যরকম এক প্রশান্তি।


poisha bazar