ভারতে কমছে পেট্রোল-ডিজেলের দাম


  • অনলাইন ডেস্ক
  • ২১ মে ২০২২, ২০:৪৭

পেট্রোল, ডিজেলে বড় রকমের অন্তঃশুল্ক ছাড়ের কথা ঘোষণা করেছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। এর ফলে দেশটিতে পেট্রোলের দাম লিটার প্রতি সাড়ে ৮ টাকা কমবে। ডিজেলের দামও লিটার প্রতি ৬ টাকা কমবে।

এছাড়া দাম কমছে 'উজ্জ্বলা' প্রকল্পে রান্নার গ্যাসেরও। এই প্রকল্পে সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে দাম কমছে। বাৎসরিক ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে এই ছাড় পাবেন গ্রাহকরা। ৯ কোটি গ্রাহক এই ছাড়ের দ্বারা উপকৃত হবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ খবর নিশ্চিত করে বলা হয়েছেঃ সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ লিখেছেন, “আমরা পেট্রোলে কেন্দ্রীয় আবগারি শুল্ক প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলে প্রতি লিটারে ৬ টাকা কমিয়ে দিচ্ছি। এতে পেট্রোলের দাম প্রতি লিটারে ৯.৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৭ টাকা কমবে।”

শনিবার মধ্যরাত থেকেই কার্যকর হবে পেট্রোল, ডিজেলের নতুন এই দাম।

রাজ্যগুলোর কাছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতরমণের আর্জি, কেন্দ্রের মতোই রাজ্য সরকারগুলোও যেনো একই কায়দায় কর কমিয়ে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দেওয়ার চেষ্টা করে। টুইটে তিনি লিখেছেন, "আমি সব রাজ্যকে অনুরোধ করছি, বিশেষ করে যে রাজ্যগুলো আগেরবার তথা গত নভেম্বর মাসে কর কমায়নি তাদের বলছি, আপনারাও একই রকম ছাড় দিন। তাতে সাধারণ মানুষের উপকার হবে।"


poisha bazar