এক রুপির কয়েন বিক্রি হলো ১০ কোটিতে


  • অনলাইন ডেস্ক
  • ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:২১

একটি অনলাইন নিলামে ভারতে শতবর্ষী এক রুপির একটি কয়েন বিক্রি হয়েছে ১০ কোটি রুপিতে। রোববার (১৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দৈনিক আনন্দবাজার পত্রিকা। তবে অ্যান্টিক এই কয়েনটির ক্রেতা ও বিক্রেতা উভয়ের নাম গোপন রাখা হয়েছে প্রতিবেদনে। কয়েনটির বয়স ১৩৬ বছর বলে জানা গেছে।

পুরনো কয়েন, নোট বা বিদেশি মুদ্রা জমানোর শখ অনেকেরই আছে। ইন্টারনেটে এই সব শখ মেটানোর রসদও পাওয়া যায়। বিভিন্ন সাইটে পুরনো মুদ্রা কেনা-বেচার সুযোগ থাকে।

তেমনই এক ওয়েবসাইটে নিজের সংগ্রহ থেকে ওই কয়েনের ছবিটি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক। কয়েনটি কেনার জন্য এরপর হুড়োহুড়ি পড়ে যায় সংগ্রাহকদের মধ্যে।

শত বছরেরও বেশি এই কয়েনটি পরিধিতে ভারতের বর্তমান ১ রুপির কয়েনের চেয়ে কিছুটা বড়। তার এক পিঠে খোদাই করা আছে ইংল্যান্ডের রানী ভিক্টোরিয়ার ছবি, অপর পিঠে ইংরেজী অক্ষরে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৮৮৫’।

প্রাচীন মুদ্রা বিশারদদের অনুমান, ভারতে ব্রিটিশ শাসনামলে ১৮৮৫ সালে মুম্বাইয়ে তৈরি করা হয়েছিল এই কয়েনটি। তার ৯ বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন এসেছিল। ব্রিটিশশাসিত ভারতের মুদ্রায় রানি ভিক্টোরিয়ার বদলে লেখা শুরু হয়েছিল সম্রাজ্ঞী ভিক্টোরিয়া বা ‘ভিক্টোরিয়া এমপ্রেস’। নিলামে ওঠা কয়েনটি সেই সময়কালের।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads