কাশ্মীরের বিস্ময়কর বালক


  • অনলাইন ডেস্ক
  • ২২ জুলাই ২০২১, ১৪:২০

কাশ্মীরের রাজধানী শ্রীনগরের ১০ বছর বয়সী বালক আব্দুল আলিম। এই বয়সেই বিশ্বের ১৯৫টি দেশের পতাকা দেখেই দেশের নাম রাজধানী, মুদ্রার নাম এবং কোন মহাদেশে অবস্থিত তা বলে দিতে পারেন তিনি। এ দিয়ে বিশ্বরেকর্ডও গড়েছেন আলিম।

জানা গেছে, কাশ্মীরের রাজধানী শ্রীনগরের তাইন্দালে বিস্কো স্কুলের ষষ্ঠ শ্রেণীতে পড়েন আলিম। তিনি ৯ মিনিট ২৬ সেকেন্ডেই ১৯৫টি দেশের পতাক দেখে দেশের নাম রাজধানী, মুদ্রার নাম এবং কোন মহাদেশে অবস্থিত তা বলে দিয়েছেন।

আলিম শৈশব থেকেই বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করতে পছন্দ করেন। এছাড়া বিভিন্ন দেশের মুদ্রাও তিনি সংগ্রহ করেন।

আলিম ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে জানান, তার মামা হিলাল শোরা যুক্তরাষ্ট্রে বাস করেন। তিনিই তাকে বিশ্বের মানচিত্র, মুদ্রা এবং বিশ্বের বিভিন্ন দেশের অবস্থান সম্পর্কে জানতে উদ্বুদ্ধ করেছেন।

আলিম জানান, তিনি এখন সামাজিক যোগাযোগ মাধ্যম বা মোবাইল ব্যবহার করেনি। সে তার বেশিরভাগ সময় এনসাইক্লোপেডিয়া, সাধারণ জ্ঞানের বই পড়ে কাটান।

খেলাধুলাতেও আলিম অনেকের চেয়ে এগিয়ে রয়েছে। ফুটবল, সাঁতারে তিনি স্বর্ণপদক জিতেছেন। এছাড়া দাবা, ক্যারাম এবং স্কিংয়েও তিনি পারদর্শী। এছাড়া যন্ত্রমানব নির্মাণ বিদ্যাতেও পারদর্শী আলিম।

আলিম বলেন, তিনি এই বিশ্ব রেকর্ড গড়তে পেরে খুব খুশি। তিনি আগামী দিনগুলোতে আরো রেকর্ড তৈরি করতে চান। বর্তমানে আলিম একটি বই লেখছে যেটি এই বছরের শেষ নাগাদ বের হবে।


poisha bazar

ads
ads