করোনায় ভারতে ৮ শতাধিক ডাক্তারের মৃত্যু


  • অনলাইন ডেস্ক
  • ০৮ মে ২০২১, ১০:১১,  আপডেট: ০৮ মে ২০২১, ১০:১৫

মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত দেশগুলোর মধ্যে বর্তমানে সবচেয়ে বেসামাল দেশ ভারতে প্রতিনিয়ত বাড়ছে এ রোগের প্রাদুর্ভাব। হাসপাতাল, শ্মশান, কবরস্থান থেকে শুরু করে দেশজুড়ে যেন লাশের মিছিল। এত পরিমাণ রোগীর সংখ্যা বেড়েছে যে প্রচণ্ড পরিমাণ অক্সিজেনের অভাবে ভুগছে দেশটি।

এমন প্রেক্ষাপটে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের (আইএমএ) জানিয়েছে, করোনা রোগীদের সেবা দিতে গিয়ে এরইমধ্যে দেশটির অসংখ্য চিকিৎসক প্রাণ হারিয়েছেন। যার সংখ্যা ৮ শ’রও বেশি। তবুও মনোবল না হারিয়ে দিনরাত রোগীদের সেবা করে যাচ্ছেন দেশটির চিকিৎসকরা।

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের (আইএমএ) তথ্য অনুযায়ী, শুক্রবার (৭ মে) পর্যন্ত করোনায় ৮৬৪ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত বছর মৃত্যু হয়েছে ৭৩৬ জনের। চলতি বছর এপ্রিল পর্যন্ত আরও ১২৮ জন মৃত্যুবরণ করেছেন।

আর রাজ্য হিসেবে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। সেখানে এখন পর্যন্ত ১৬৮ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু এপ্রিলেই ৩৪ জনের মৃত্যু হয়েছে। তামিলনাড়ুতে ৮৯ জন আর পশ্চিমবঙ্গে ৮০ জন চিকিৎসক মৃত্যুবরণ করেছেন।

মহারাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ অনুযায়ী, এই রাজ্যে এখন পর্যন্ত ১৮ হাজার চিকিৎসক করোনা সংক্রমিত হয়েছেন। বহু নার্সও করোনায় আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী এই সংখ্যা ৪ হাজার ২১৭।

জানা গেছে, করোনার দ্বিতীয় ঢেউয়ে ৫০ থেকে ৭০ বয়সী চিকিৎসক বেশি মারা গেছেন। এমনকি বহু তরুণ চিকিৎসকেরও মৃত্যু হয়েছে। এদের মধ্যে কয়েকজন টিকাও নিয়েছিলেন।

মানবকণ্ঠ/এনএস


poisha bazar

ads
ads