দিশেহারা ভারত, পাঁচ তারকা হোটেল হয়ে উঠছে করোনা হাসপাতাল


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৭ এপ্রিল ২০২১, ১০:২১

বিশ্বব্যাপী দাপিয়ে চলা মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়ছে ভারত। দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত ও ‍মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে। দিশেহারা প্রায় অবস্থায় রোগীদের সেবা দিতে করোনা হাসপাতাল হয়ে উঠছে চার-পাঁচ তারকা হোটেলগুলো।

গত কয়েকদিন ধরে দেশটিতে প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে। হাসপাতালের মর্গ ও শ্মশানে ভিড় বেড়েছে লাশের বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শনিবার (১৭ এপ্রিল) সকাল পর্যন্ত গত একদিনে ভারতে আক্রান্ত হয়েছে দুই লাখ ৩৩ হাজার ৯৪৩ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৩৩৮ জনের। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৪৫ লাখ ২১ হাজার ৬৮৩ জন এবং মারা গেছে এক লাখ ৭৫ হাজার ৬৭৩ জন।

এরই মধ্যে দেশটির বেশ কয়েকটি রাজ্য ফের কড়াকড়ি জারি করেছে। কারফিউ জারি করেছে ছত্তিশগড় ও দিল্লি। দিল্লিতে চার ও পাঁচতারকা হোটেলকে করোনা হাসপাতলে রুপান্তর করা হচ্ছে।

এরই মধ্যে টিকা প্রদানের আরও বড় প্রকল্প হাতে নিয়েছে ভারত। দেশটি তৃতীয় টিকা হিসেবে রাশিয়ার স্পুত্নিক ভির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এই টিকা তারা উৎপাদন করবে।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ কোটি ২৩ লাখ ৫ হাজার ৯১২ জন এবং মারা গেছে পাঁচ লাখ ৭৯ হাজার ৯৪২ জন।

শনিবার সকাল পর্যন্ত করোনায় মারা গেছেন ৩০ লাখ ১২ হাজার ৭ জন। আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৫ লাখ ১১ হাজার ৪২৫ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১১ কোটি ৯৩ লাখ ৯৯ হাজার ৩৬৬ জন এবং বর্তমানে আক্রান্ত অবস্থায় রয়েছেন ১ কোটি ৮১ লাখ ৫২ জন।

মানবকণ্ঠ/এনএস






ads
ads