ভ্যাকসিন নিয়ে ২ জনের মৃত্যু, যা বলছে ভারত


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৯ জানুয়ারি ২০২১, ২০:৪২

ভারতে করোনা ভ্যাকসিন গ্রহণে জনগণের মধ্যে অনাগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। দেশটিতে টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে এ পর্যন্ত তিন লাখ ৮১ হাজার ৩০৫ জনকে ভ্যাকসিন দেয়া হলেও টিকার পার্শ্ব প্রতিক্রিয়ার খবরে জনগণের মধ্যে উদ্বেগ তৈরি করেছে। দেশটিতে টিকা নেয়ার পর এ পর্যন্ত দুইজনের মৃত্যু হয়েছে।

এদিকে টিকা গ্রহণের পর ৬০০ জনের অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কারও মৃত্যু হয়নি।

সোমবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, টিকাদানের পর গুরুতর কোনো প্রতিকূলতার ঘটনার জন্য দায়ী করা যাবে না। দুই ব্যক্তি ১৬ জানুয়ারি টিকার ডোজ গ্রহণ করেছেন। তারা হৃদযন্ত্রের রোগে মারা গেছেন, ভ্যাকসিনের সঙ্গে কোনো সম্পর্ক নেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ভারতে করেনা টিকা নেওয়ার পরে দুই ব্যক্তি মৃত্যু হয়। এদের একজন ৫২ বছর বয়সী মহিপাল সিং। তিনি মুরাদাবাদের একটি সরকারি হাসপাতালে ওয়ার্ডবয় হিসেবে চাকরি করতেন। তিনি ভ্যাকসিন গ্রহণের একদিন পর রোববার মারা যান।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডা. মনোহর আগ্নানী জানিয়েছে, মারা যাওয়া ব্যক্তির ময়নাতদন্তের প্রতিবেদন তিন সদস্যের একটি চিকিৎসক দল পর্যবেক্ষণ করেছেন। এতে বলা হয়েছে, ওই ব্যক্তি মৃত্যুর কারণ হৃদরোগজনিত। তার মৃত্যু ভ্যাকসিনের সঙ্গে কোনো যোগ নেই।

কর্নাটকের স্বাস্থ্য অধিদফতরে চাকরি করতেন ৪৩ বছয় বয়সী নাগারাজু। তিনি ভ্যাকসিন গ্রহণের দুইদিন পরে সোমবার মারা গেছেন। তার মৃত্যুর কারণ জানতে ময়নাতদন্তের কার্যক্রম চলছে। মন্ত্রণালয় বলছে, ওই ব্যক্তির মৃত্যুর কারণ কার্ডিয়াক-পালমোনারি ফেলিওর। আজ তার ময়নাতদন্তের প্রতিবেদন হাতে পাওয়ার কথা রয়েছে।

মানবকণ্ঠ/এনএস






ads
ads