ভারতকে ভ্যাকসিন পরীক্ষার অনুরোধ বাংলাদেশের


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৮ অক্টোবর ২০২০, ০৯:৩৬

বর্তমানে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত ভারতে। একদিনে প্রায় ৯১ হাজার ভারতীয় আক্রান্ত হয়েছেন। প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে দেশটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের প্রচেষ্টা কেবল প্রতিবেশীদের মধ্যে সীমাবদ্ধ না রেখে পুরো বিশ্বের কাছে পৌঁছে দেওয়ারও নির্দেশনা দেন।

নরেন্দ্র মোদী বলেছেন, কোভিড-১৯ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য বাংলাদেশ, মিয়ানমার, কাতার ও ভুটান থেকে অনুরোধ পেয়েছে দেশটি।

বাংলাদেশ, আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ, মরিশাস, নেপাল ও শ্রীলঙ্কার মতো প্রতিবেশী দেশগুলোকে গবেষণায় সক্ষমতা অর্জনে সহযোগিতা জোরদার করছে ভারতীয় বিজ্ঞানী ও গবেষণা দলগুলো। ভারতে তিনটি ভ্যাকসিন উন্নয়নের পর্যায়ে রয়েছে। যার মধ্যে দু’টি ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ে এবং একটি তৃতীয় পর্যায়ে রয়েছে।

বিশ্ব সম্প্রদায়কে সহায়তার অংশ হিসেবে, ভারতের প্রচেষ্টা কেবল প্রতিবেশীদের মধ্যে সীমাবদ্ধ না রেখে পুরো বিশ্বের কাছে পৌঁছে দেওয়ার নির্দেশনা দিয়েছেন মোদী।

নরেন্দ্র মোদী শনিবার (১৭ অক্টোবর) ভারতের কোভিড-১৯ মহামারি পরিস্থিতি এবং ভ্যাকসিন বিতরণ, বণ্টন ও প্রশাসনের প্রস্তুতি পর্যালোচনা করেছেন বলে জানিয়েছে দেশটির প্রেস ইনফরমেশন ব্যুরো।

বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সদস্য (স্বাস্থ্য) নীতি আয়োগ, মুখ্য বৈজ্ঞানিক পরামর্শক, সিনিয়র বিজ্ঞানী, পিএমও অফিসার ও ভারত সরকারের অন্যান্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানা যায়।

এসময় আসন্ন উৎসবের মৌসুমে সামাজিক দূরত্বসহ সব ধরনের স্বাস্থবিধি মেনে চলতে সবার প্রতি অনুরোধ জানান নরেন্দ্র মোদী।





ads