করোনা : আক্রান্তে যুক্তরাষ্ট্রকে টপকে যাচ্ছে ভারত

করোনা : আক্রান্তে যুক্তরাষ্ট্রকে টপকে যাচ্ছে ভারত
- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৮:২০

করোনা ভাইরাসের মহামারীর কারণে বিপর্যস্ত পরিস্থিতিতে পড়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হিসেবে সনাক্ত হয়েছে ৮২ হাজার ১৭০ জন। সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, নতুন শনাক্ত নিয়ে মোট আক্রান্তে সংখ্যা ৬০ লাখ ৭৪ হাজার ৭০৩ জনে দাঁড়িয়েছে। খবর এপির।

এছাড়া গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এই ভাইরাসে কমপক্ষে ১ হাজার ৯৯ জন মারা গেছেন। এনিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মোট ৯৫ হাজার ৫৪২ জন মারা গেলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভারতে করোনা থেকে ৫০ লাখেরও বেশি মানুষ সুস্থ হয়েছেন এবং দেশটিতে সুস্থতার হার ৮২ শতাংশ।

বর্তমানে বিশ্বের অন্য দেশের তুলনায় ভারতে দ্রুত নতুন রোগী শনাক্ত হচ্ছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল দেশটি চলতি সপ্তাহেই মহামারির সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। যেখানে ৭০ লাখেরও বেশি করোনা রোগী শনাক্ত হবে।

গত বছরের ডিসেম্বরে প্রথমবার চীনে করোনাভাইরাস আক্রান্তের ঘটনা ঘটে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১১ মার্চ এটিকে মহামারি হিসেবে ঘোষণা করে।

এদিকে চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কোভিড-১৯ এর তাণ্ডবে বিশ্বে আক্রান্তের সংখ্যা তিন কোটি ৩৩ লাখ ছাড়িয়েছে। মৃত্যুর সংখ্যা পৌঁছে গেছে দশ লাখে। সুস্থ হয়েছেন দুই কোটি ৪৬ লাখের বেশি মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৩ লাখ ৩ হাজার ২২৬ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০ লাখ ২ হাজার ৩৮৩ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ৪৬ লাখ ৩৪ হাজার ১৯৮ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ৮৭৩ জনের মৃত্যু হয়েছে অদৃশ্য ভাইরাসটিতে আক্রান্ত হয়ে। একই সময়ে নতুন করে আরও ২ লাখ ৫১ হাজার ৯১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন দুই লাখ ২৭ হাজারের বেশি মানুষ।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে ভারত, লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, রাশিয়া, কলম্বিয়া, পেরু, মেক্সিকো, স্পেন, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা।

আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৭৩ লাখ ২১ হাজার ৩৪৩ জন। এর মধ্যে মারা গেছেন ২ লাখ ৯ হাজার ৪৫৩ জন।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬০ লাখ ৭৩ হাজার ৩৪৮ জন এবং মৃত্যু হয়েছে ৯৫ হাজার ৫৭৪ জনের।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৪৭ লাখ ৩২ হাজার ৩০৯ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে এক লাখ ৪১ হাজার ৭৭৬ জনের।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৫১ হাজার ৪৩৮ জন। এর মধ্যে মারা গেছেন ২০ হাজার ৩২৪ জন।

পঞ্চম স্থানে থাকা কলোম্বিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ৮ লাখ ১৩ হাজার ৫৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৫ হাজার ৪৮৮ জনের।

বাংলাদেশে এখন পর্যন্ত ৩ লাখ ৫৯ হাজার ১৪৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫ হাজার ১৬১ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৭০ হাজার ৪৯১ জন।

মানবকণ্ঠ/আরএস





ads