করোনা সংক্রমণে পঞ্চম অবস্থানে ভারত

- ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৭ জুন ২০২০, ১৫:২৯,  আপডেট: ০৭ জুন ২০২০, ১৫:৩১

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। সেই সাথে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। প্রতিবেশী দেশ ভারতেও প্রতিদিন ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ইতোমধ্যে দেশটি বিশ্বে আক্রান্তের সংখ্যায় স্পেনকে ছাড়িয়ে পঞ্চম অবস্থানে উঠে এসেছে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত ২ লাখ ৪৬ হাজার ৬২২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর ৬ হাজার ৯৪৬ জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে শীর্ষ ছয়ে অবস্থান করা স্পেনের করোনা আক্রান্ত ২ লাখ ৪১ হাজার ৩১০ জন। এছাড়া ভারতের একধাপ উপরে অবস্থান করা যুক্তরাজ্যে করোনায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৬ হাজার ২৯২ জন। এর উপরে অবস্থান যথাক্রমে রাশিয়া, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের।

শনিবার সকালে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যানে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আরও ৯ হাজার ৮৮৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। যা দেশটিতে একদিনে এখন পর্যন্ত সর্বোচ্চ।

কয়েক দিন যাবত দেশটিতে প্রতিনিয়ত ৮ হাজারের উপরে করোনায় আক্রান্ত হচ্ছে। সেইসঙ্গে প্রায় প্রতিনিয়ত ভাঙছে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। লকডাউন শিথিলের পর থেকে দেশটিতে সংক্রমনের হার অনেক উর্ধমুখী।

দেশটিতে করোনা আক্রান্তের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র রাজ্য। প্রদেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৮০ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ২ হাজার ৮শ' ৪৯ জনের। এর পরেই অবস্থান তামিল নাড়ু, গুজরাট ও দিল্লির। এন ডি টিভি, জন হপকিন্স ইউনিভার্সিটি।

এদিকে বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত মৃত্যু চার লাখ ছাড়িয়েছে। এছাড়া ৭০ লাখেরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৫৩ হাজার ৬০০ জনের অবস্থা আশঙ্কাজনক। আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩৩ লাখ ৮০ হাজার ৮০২ জন।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...