আক্রান্তের সংখ্যায় ইতালিকে ছাড়িয়ে গেল ভারতে


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৬ জুন ২০২০, ০৯:৫৩,  আপডেট: ০৬ জুন ২০২০, ০৯:৫৬

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় ইতালিকে ছাড়িয়ে গেছে ভারত। দেশটিতে নতুন করে ৯ হাজার ৮৫১ জনের শনাক্তে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৩৫ হাজার ৭৬৯ জনে। সেইসঙ্গে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬ হাজার ৬০০ জনে। এর ফলে বিশ্বের কোভিড আক্রান্ত দেশগুলোর তালিকায় আরও উপরের দিকে উঠেছে ভারত।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে ভারতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৫ হাজার ৭৬৯ জন। ইতালির আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ৭৭০ জন। অর্থাৎ ইতালিকে টপকে ছ’নম্বরে উঠেছে ভারত। সেইসঙ্গে ভারতে মৃত্যু হয়েছে ৬ হাজার ৬৪১ জনের। এর ফলে মৃতের সংখ্যায় বিশ্বের দেশগুলির মধ্যে ১২ নম্বরে ভারত।

যদিও জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও ১ লাখ ১২ হাজার ছাড়িয়ে গিয়েছে। কিন্তু এখনো ১ লাখের বেশি মানুষ অ্যাকটিভ রয়েছেন। গত কয়েক দিন ধরে প্রতিদিন ৮ হাজারের বেশি মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন।

১ মে থেকে ভিন রাজ্যের শ্রমিকদের নিয়ে ট্রেন চালানোর অনুমতি দেয়ার পর থেকেই হু হু করে বেড়েছে আক্রান্তের সংখ্যা। বর্তমানে ১৯টি রাজ্যে আক্রান্তের সংখ্যা হাজারের বেশি। ১ মে এই সংখ্যাটা ছিল মাত্র ৯ রাজ্য। তিনটি রাজ্যে সংখ্যা বর্তমানে সংখ্যাটা ১০ হাজারের বেশি। ১ মে শুধুমাত্র মহারাষ্ট্র এই তালিকায় ছিল। বর্তমানে মহারাষ্ট্র, দিল্লি ও গুজরাতে আক্রান্তের সংখ্যা ১০ হাজারের বেশি। এছাড়াও রাজস্থান, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে সংখ্যাটা ৯ হাজারের বেশি। অর্থাৎ শিগগির তারাও এই তালিকায় ঢুকে যাবে।

বিভিন্ন রাজ্যের দেয়া তথ্য অনুযায়ী, শুক্রবার উত্তরপ্রদেশে একদিনে ৪৯৬ জন আক্রান্ত হয়েছেন, যা সেখানে সর্বোচ্চ। বর্তমানে সেখানে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৭৩৩ জন। মৃত্যু হয়েছে ২৫৭ জনের। মহারাষ্ট্রে নতুন করে ২ হাজার ৪৩৬ জন আক্রান্ত হয়েছেন। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ হাজার ২২৯। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮৪৯। গুজরাতে ৫১০ জন নতুন করে আক্রান্ত হয়েছে। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৯৯ জনে। মৃতের সংখ্যা ১ হাজার ১৯০ জনে। অন্যান্য রাজ্যেও আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে।





ads







Loading...