ভারতে বাস চলাচল শুরু, বাড়েনি ভাড়া

মানবকণ্ঠ

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৪ জুন ২০২০, ১০:৫১

ভারতে আজ (৪ জুন) থেকে ধাপে ধাপে বাস চলাচল শুরু হচ্ছে বলে জানিয়েছে বেসরকারি বাস সংগঠনগুলো। তবে 'যত আসন, তত যাত্রী' নিয়মে বাস চলাচল করবে বলে বৃদ্ধি পায়নি ভাড়া। খবর এনডিটিভি ও আনন্দবাজারের।

এদিকে গতকাল বুধবার থেকে কলকাতার সব রুটে সরকারি এসি বাসও চালু হয়েছে। লোকাল ট্রেনের অভাব মেটাতে এসবিএসটিসি ধর্মতলা থেকে চুচুড়া, চন্দননগর, শ্রীরামপুর, বালি, ডানলপ, মানকুণ্ডু বৈদ্যবাটীসহ শহরতলির বেশ কিছু রুটে বাস চালাতে শুরু করেছে।

পরিবহনমন্ত্রী জানান, সোমবারের তুলনায় হয়রানি অনেক কমেছে। এখন বাসের জন্য দাঁড়াতে হচ্ছে অনেক কম। মন্ত্রী বলেন, এদিন বৃহত্তর কলকাতায় সরকারি বাস ছিল ৭৫০টি। চলেছে ৪৫০টি বেসরকারি বাসও। ৮ জুনের মধ্যে ১২০০ সরকারি বাস নামাব। সব বেসরকারি সংগঠন বৃহস্পতিবার বাস নামালে সমস্যা আরও কমে যাবে।

বেঙ্গল বাস সিন্ডিকেটের টিটো সাহা জানান, তারা এ পর্যন্ত ২০টি রুটে বাস চালিয়েছেন। আগামী সোমবারের মধ্যে বাস চালানো হবে ৫০টি রুটে।

উল্লেখ্য, ভারতে স্বাস্থ্যবিধি মেনে গত সোমবার থেকে বাস চালুর অনুমতি দেয়া হলেও ভাড়া বাড়ানোর দাবিতে বন্ধ ছিল বেসরকারি বাস চলাচল। ভাড়া বৃদ্ধিসহ বেশ কিছু দাবিদাওয়ার সুরাহা না হওয়ায় অধিকাংশ বেসরকারি বাস এতদিন রাস্তায় নামেনি। অবশেষে আগের অবস্থান থেকে সরে এসে আজ বৃহস্পতিবার থেকে আপাতত পুরনো ভাড়াতেই বাস নামাতে রাজি হয়েছে সব মালিক সংগঠন।

মানবকণ্ঠ/এইচকে





ads







Loading...