২১ মে’র মধ্যেই করোনামুক্ত হবে ভারত!

২১ মে’র মধ্যেই করোনামুক্ত হবে ভারত!
২১ মে’র মধ্যেই করোনামুক্ত হবে ভারত! - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০২ মে ২০২০, ১৭:৩০

চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব থেকে রক্ষা পায়নি ভারত। দেশটিতে এখন পর্যন্ত ৩৭ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এছাড়া ১২শ'র মৃত্যু হয়েছে। প্রতিদিন এই সংখ্যা বেড়েই চলেছে। পরিস্থিতি যখন এমন, তখন ‘দ্য এন্ড ইজ নিয়ার’ নামে একটি সমীক্ষায় দাবি করা হয়েছে, ২১ মে’র মধ্যেই করোনাভাইরাস মুক্ত হবে ভারত এর পাশাপাশি কোনো রাজ্যে সর্বোচ্চ কত আক্রান্ত হতে পারে, তারও একটা হিসাব দেয়া হয়েছে।

আনন্দবাজার পত্রিকার খবর অনুযায়ী মুম্বাই স্কুল অব ইকনমিকস অ্যান্ড পাবলিক পলিসির ওই সমীক্ষায় বলা হয়েছে, ভারতের অধিকাংশ রাজ্যে করোনাভাইরাসের প্রকোপ কমে এসেছে। তবে এই সাফল্য ধরে রাখতে গেলে ৭ মে পর্যন্ত লকডাউন কেমন হচ্ছে, তা অত্যন্ত জরুরি।

এতে আরও বলা হয়, ৭ মে’র মধ্যেই অনেক রাজ্যে নতুন কেউ আক্রান্ত হবে না। তবে দেশের কোথাও কোনো নতুন সংক্রমণ হবে না, এমন পরিস্থিতিতে পৌঁছাতে সময় লাগবে ২১ মে পর্যন্ত।

সমীক্ষায় ভারতের কোনো রাজ্যে সর্বোচ্চ কত সংখ্যক করোনা আক্রান্ত হতে পারে, তার একটা পরিসংখ্যানও দেয়া হয়েছে। সেই তালিকায় শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, যে রাজ্য এখনও আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার উপরে। সেই মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছাতে পারে ২৪২২২ জনে। এর পর গুজরাটে ৪৮৩৩, দিল্লিতে ৩৭৪৪, উত্তরপ্রদেশে ৩১৮২, রাজস্থানে ২৮০৮ এবং মধ্যপ্রদেশে ২৪৩২। পশ্চিমবঙ্গে সর্বোচ্চ আক্রান্ত হতে পারেন ২১৭৩ জন।

সমীক্ষাটি চালাতে চীন, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ডের মতো দেশ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। যেসব দেশ ইতোমধ্যে করোনামুক্ত ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাস কী হারে বাড়ছে-কমছে এবং তার সঙ্গে আক্রান্তের সংখ্যা ও অন্যান্য তথ্য পরিসংখ্যান ইত্যাদি বিশ্লেষণ করা হয়েছে।

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...