করোনা ভাইরাস আতঙ্কে কলকাতার কারাগারে দাঙ্গা

করোনা ভাইরাস আতঙ্কে কলকাতার কারাগারে দাঙ্গা
করোনা ভাইরাস আতঙ্কে কলকাতার কারাগারে দাঙ্গা - ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৩ মার্চ ২০২০, ২০:১৪

কলকাতার দমদম কেন্দ্রীয় কারাগারে নভেল করোনা ভাইরাস নিয়ে উদ্বিগ্ন বিচারাধীন মামলার বন্দিদের সঙ্গে কারাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে বিচারাধীন এক বন্দির মৃত্যু হয় বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

এনডিটিভি জানায়, করোনা ভাইরাস নিয়ে শঙ্কিত বন্দিদের সঙ্গে কারাকর্মীদের সংঘর্ষ থামানোর চেষ্টায় পুলিশকে কারাগারের ভিতরে কাঁদুনে গ্যাস নিক্ষেপ করতে হয়েছে, এসব ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন, তাদের হাসপাতালে নেয়া হয়েছে।

কারাগারের ভেতরে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে পরিবারের সদস্যদের সঙ্গে বিচারাধীন বন্দিদের দেখা করার রেওয়াজ বš রাখার সিদ্ধান্ত নিয়েছিল কারাগার কর্তৃপক্ষ।

শুক্রবারের এ সিদ্ধান্তে জানানো হয়, পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাতের জানালা আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। এ নিয়ে বন্দিদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে বলে খবর। নভেল করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে, এমন খবরও পৌঁছায় তাদের কাছে। তারা কারা কর্তৃপক্ষের কাছে প্যারোলে মুক্তির দাবি জানায়।

এর আগে কারাগার কর্তৃপক্ষগুলো ১০ বছরেরও বেশি সময় ধরে বন্দি আছে এবং যাদের রেকর্ড ভালো সাজাপ্রাপ্ত এমন কয়েদিদের ১৫ দিনের জন্য প্যারোলে মুক্তি দেয়ার সি"ান্ত নিয়েছিল।

কারাগারের বন্ধ পরিবেশে করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকিতে তারাও আছে, বিচারাধীন বন্দিরা এমন আশঙ্কার কথা জানিয়ে শনিবার সকালে কর্তৃপক্ষের কাছে নিজের আশু জামিনের ব্যবস্থা করতে বলে। সাজাপ্রাপ্তদের মতো তাদেরও প্যারোলে মুক্তির দাবি তোলে।

এক পর্যায়ে বিক্ষোভ শুরু করে তারা। বিক্ষোভ থামাতে জেল সুপার হাজির হলে তার কাছেও বিভিন্ন দাবি তোলে তারা। এ নিয়ে বাকবিতণ্ডার এক পর্যায়ে দাঙ্গা শুরু হয়। আনন্দবাজার জানায়, দাঙ্গা শুরু হলে ঘটনাস্থলে পুলিশ এসে হাজির হয়।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...