• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০
  • ই-পেপার
12 12 12 12
দিন ঘন্টা  মিনিট  সেকেন্ড 

সিএএ নিয়ে মমতাকে অমিতের চ্যালেঞ্জ

মানবকণ্ঠ
অমিত শাহ - ছবি : সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২২ জানুয়ারি ২০২০, ১০:৪৩,  আপডেট: ২২ জানুয়ারি ২০২০, ১১:৫৮

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, সংশোধিত নাগরিকত্ব আইনে (সিএএ) কারো নাগরিকত্ব কেড়ে নেয়ার কথা বলা নেই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ আইনটির বিরোধিতাকারী রাজনীতিকদের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে তাদের বিতর্কের আহ্বান জানিয়েছেন তিনি। অমিত শাহ বলেছেন, পরিস্থিতি যাই হোক না কেন আইনটি বহাল থাকবে।

মঙ্গলবার (২১ জানুয়ারি) সিএএ সমর্থনে আয়োজিত এক সমাবেশে এসব কথা বলেন ক্ষমতাসীন বিজেপি সভাপতি অমিত শাহ। গত মাসে ভারতের নাগরিকত্ব আইনে সংশোধনী আনার পর থেকেই এর বিরুদ্ধে শুরু হওয়া বিক্ষোভে নিহত অন্তত ২৫ জন। পশ্চিমবঙ্গে কোনোভাবেই বিতর্কিত এই আইন বাস্তবায়ন করতে না দেয়ার ঘোষণা দিয়েছেন মমতা।

কংগ্রেস নেতা রাহুল গান্ধীও বলেছেন এই আইনের মাধ্যমে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেয়ার চেষ্টা করা হচ্ছে। এ ছাড়া আইনটির সরব রয়েছেন সমাজবাদী পার্টি নেতা অখিলেশ যাদবসহ অনেকেই। বিরোধীদের তৎপরতার বিপরীতে দেশজুড়ে সিএএ সমর্থনে কর্মসূচি পালন করছে ক্ষমতাসীন বিজেপি।

মঙ্গলবার আয়োজিত সমাবেশে বিরোধীদের উদ্দেশে বিজেপি সভাপতি অমিত শাহ বলেন, তারা বাস্তবতা দেখতে পারছেন না কারণ তাদের চোখে ভোট ব্যাংকের রাজনীতির চশমা পরা। তৃণমূল কংগ্রেস ও সমাজবাদী পার্টি আইনটি নিয়ে মিথ্যা ছড়াচ্ছে অভিযোগ করে তিনি বলেন, মমতা দিদি, অখিলেশ, মায়াবতী আপনাদের সঙ্গে দেশের যে কোনো জায়গায় নাগরিকত্ব আইন নিয়ে বিতর্কে বসতে চাই, আমাকে দেখাবেন যে, এই আইনের কোন ধারায় কারো নাগরিকত্ব কেড়ে নেয়ার কথা বলা হয়েছে।

পাকিস্তান থেকে বছরের পর বছর ধরে সন্ত্রাসী আর অবৈধ শরণার্থী আসলেও কংগ্রেস চুপ থেকেছে অভিযোগ করে অমিত শাহ বলেন, আলিয়া, মালিয়া, জামালিয়ারা পাকিস্তান থেকে আসে এবং এখানে বোমা বিস্ফোরণ ঘটায় আর মনমোহন সিং টু শব্দও করেন না।

কোনো অবস্থাতেই নাগরিকত্ব আইন বাতিল করা হবে না জানিয়ে অমিত শাহ বলেন, এখানে এখন আমি বলে যাচ্ছি এই আইন প্রত্যাহার করা হবে না, তাতে যেই এর বিরুদ্ধে বিক্ষোভ করুক, আমরা বিরোধীদের ভয় পাই না, আমাদের জন্ম এখানে।

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads






Loading...