• মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০
  • ই-পেপার
12 12 12 12
দিন ঘন্টা  মিনিট  সেকেন্ড 

হিন্দু আর শিখদের গড়া মানবপ্রাচীরের ভেতর মুসলিমদের নামাজ আদায়

নামাজ পড়ল মুসলিম ছাত্ররা, হিন্দু আর শিখরা গড়ল মানবপ্রাচীর

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২১ ডিসেম্বর ২০১৯, ০০:০০,  আপডেট: ২১ ডিসেম্বর ২০১৯, ০০:২৯

ভিন্ন ধর্মাবলম্বী মানুষের হাতে হাত ধরে তৈরি করা ব্যারিকেডের ঘেরাটোপে নামাজ পড়লেন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের মুসলিম ছাত্ররা। সামাজিক যোগাযোগের মাধ্যমের বদৌলতে স্বল্প সময়েই সে দৃশ্য ছড়িয়ে পড়ে।

১৯ ডিসেম্বর, বৃহস্পতিবার নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখতে জড়ো হয়েছিলেন বহু মানুষ। সেখানেই অন্য ধর্মাবলম্বীরা হাত ধরে মানবপ্রাচীর তৈরি করেন। সেই মানবপ্রাচীরের মাঝেই নামাজ পড়েন মুসলিম ধর্মাবলম্বীরা। সে দৃশ্য দেখতে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের গেটে ভিড় জমে যায়।

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন সংসদে ওঠার পর থেকেই বিক্ষোভ শুরু হয়েছে পুরো ভারতজুড়ে। রাষ্ট্রপতির স্বাক্ষরের ফলে সে বিল এখন আইনে পরিণত হয়েছে। তার প্রতিবাদে তরুণ থেকে বর্ষীয়ান নাগরিক, শ্রমজীবী মজদুর থেকে বিখ্যাত ব্যক্তিরা একসঙ্গে পথে নেমেছেন।

তবে সেই প্রতিবাদী স্বর রোধ করতে পুলিশ-প্রশাসনও আগ্রাসী হয়েছে। আন্দোলনে নেমে উত্তর-পূর্ব ভারতে প্রাণ হারিয়েছেন পাঁচজন। বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে শিক্ষার্থীদের মারধর করেছে পুলিশ।

ধর্মের ওপর ভিত্তি করে সাধারণ মানুষের মধ্যে ভেদাভেদের চেষ্টা করছে ক্ষমতাসীন বিজেপি। বিক্ষুব্ধ জনতা এমন অভিযোগ জানিয়েছেন। ভারতের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক চরিত্র বদলের চেষ্টা চলছে বলেও অভিযোগ করেছেন তারা। কিন্তু ভারতবাসী আজও বিশ্বাস করে, মোরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান।

 

মানবকণ্ঠ/টিএইচডি




Loading...
ads






Loading...