রাজ্যসভায়ও পাস হলো নাগরিকত্ব সংশোধনী বিল


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১২ ডিসেম্বর ২০১৯, ০০:১৩,  আপডেট: ১২ ডিসেম্বর ২০১৯, ০১:৩৬

ভারতে লোকসভার পর এবার রাজ্যসভায়ও পাস হলো নাগরিকত্ব সংশোধনী বিল। বুধবার রাজ্যসভায় এই বিল উত্থাপন করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রাত ৮টা ৪৫ মিনিট নাগাদ ভোটাভুটিতে বিল পাস হয়ে যায়। বিলটির পক্ষে ভোট পড়েছে ১২৫টি ও বিপক্ষে ভোট পড়েছে ১০৫টি।

এই বিল অনুযায়ী, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, বৌদ্ধ, ক্রিশ্চান, জৈন সহ সংখ্যালঘুরা প্রয়োজনে ভারতে নাগরিকত্বের দাবি জানাতে পারবেন। গত সোমবারই লোকসভায় পাশ হয়েছে এই বিল।

লোকসভাতেই বিরোধীদের জবাব দিয়ে অমিত শাহ সে সময় জানিয়েছিলেন, ভারতীয় মুসলিমদের উপর কোনো প্রভাব পড়বে না। ভারতে বসবাসকারী মুসলিমরা সম্মানের সঙ্গেই বাঁচতে পারবেন। বিভেদ তৈরি করার জন্য এই বিল আনা হয়নি বলেও উল্লেখ করেন তিনি। রাজ্যসভা থেকেও বিরোধীদের এদিন একই কথা বলেন তিনি।

পরিসংখ্যান দিয়ে অমিত শাহ উল্লেখ করেন, মোদী সরকারের আমলে ৫৬৬ জন মুসলিম শরণার্থীকে নাগরিকত্ব দেয়া হয়েছে।

কংগ্রেস নেতাদের জবাব দিতে গিয়ে তিনি বলেন, ‘হিন্দু বাদে শিখ, জৈন, বৌদ্ধ, ক্রিশ্চান – এতগুলি ধর্ম রাখা হয়েছে, তা সত্বেও কেনো নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। শুধু মুসলিমদের নাম নেই মানেই এটা নিরপেক্ষতা নয়?’

লোকসভায় এই বিলের সমর্থনে ভোট পড়ে ৩১১টি ও বিপক্ষে ৮০টি। সেখানে কংগ্রেস, তৃণমূল সব সব বিরোধী দলের তরফেই এই বিলের বিরোধিতা করা হয়। পরে সব প্রশ্নের জবাব দেন অমিত শাহ। রাজ্যসভাতেও দিনের শেষে সব বিরোধীদের জবাব দিয়েছেন তিনি।

মানবকণ্ঠ/টিএইচডি /এফএইচ





ads






Loading...