জাকির নায়েককে ফেরত পাচ্ছে না ভারত

মানবকণ্ঠ
জাকির নায়েক - সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৮ নভেম্বর ২০১৯, ১৩:৪৬,  আপডেট: ০৮ নভেম্বর ২০১৯, ১৩:৫৫

ভারতের ইসলামি চিন্তাবিদ ও বক্তা জাকির নায়েককে দেশে ফেরত পাচ্ছে না ভারত। তাকে ফেরত পাঠাতে রাজি নয় মালয়েশিয়া। এ বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে ভারতকে চিঠি পাঠাবে। মালয়েশিয়ার তরফ থেকে এ কথা জানানো হয়েছে।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতুক সাইফুদ্দিন আবদুল্লাহ বলেছেন, ভারতের উদ্দেশে লেখা চিঠির বিষয়বস্তু নিয়ে তিনি অ্যাটর্নি জেনারেল টমি থমাসের সঙ্গে আলোচনা করবেন।

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে জাকির নায়েককে দেশে ফেরত পাঠানোর বিষয়ে ভারতের তরফ থেকে অনুরোধ জানানো হচ্ছে। তবে 'কী কারণে জাকির নায়েককে ফেরত পাঠানো হবে না' প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ইতোমধ্যেই সে বিষয়টি পরিস্কার করেছেন।

সাইফুদ্দিন আবদুল্লাহ আরও বলেন, দু'সপ্তাহ আগে ব্যাংককে অনুষ্ঠিত ৩৫ আসিয়ান সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে আমার সাক্ষাত হয়েছে। সে সময় তিনি খুবই বিনয়ের সঙ্গে এ বিষয়টি তুলে ধরেন এবং আমাকে বলেন যে, আমরা যেন এ বিষয়ে একটি আনুষ্ঠানিক চিঠি পাঠাই।

ভারতে এই ইসলামি বক্তার বিরুদ্ধে অর্থপাচার এবং জাতিগত বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনা হয়। এরপরই ভারত ছেড়ে তিনি মালয়েশিয়া চলে যান । তিন বছর ধরে সেখানেই রয়েছেন তিনি। সম্প্রতি তিনি মালয়েশিয়ার হিন্দু সম্প্রদায়কে নিয়ে এক ধর্মীয় বক্তৃতায় মন্তব্য করে সমালোচনার মুখে পড়েন। তার কিছু বক্তব্যের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে দেশটির বিভিন্ন প্রদেশে।

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads





Loading...