‘নিজেদের হেলিকপ্টার ভূপাতিত করেছে ভারত’

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ০৬ অক্টোবর ২০১৯, ১২:২৫

ভারতের বিমান বাহিনীর প্রধান রাকেশ কুমার সিং ভাদুরিয়া বলেছেন, ২৭ ফেব্রুয়ারি কাশ্মীরের শ্রীনগরের কাছে যে ভারতীয় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছিল তা ভারতের সেনাদের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভ‚পাতিত হয়। এ ঘটনাকে তিনি ভারতীয় সেনাদের বড় ধরনের ভুল বলে আখ্যা দিয়েছেন।
ভারতীয় সেনাদের ক্ষেপণাস্ত্রে ভ‚পাতিত হয় তাদেরই এমআই-১৭ হেলিকপ্টার। এতে ভারতীয় বিমানবাহিনীর ছয় জন সেনা এবং একজন বেসামরিক নাগরিক নিহত হয়। ওইদিনই ভারত এবং পাকিস্তানের বিমান বাহিনী ছোট পরিসরে সংঘর্ষে লিপ্ত হয় এবং পাকিস্তানের বালাকোটে ভারতীয় বিমান বাহিনী হামলা চালাে গিয়ে পাকিস্তানি বাহিনীর ব্যাপক প্রতিরোধের মুখে পড়ে। পাকিস্তান দাবি করে আসছে ডগফাইটে তারা ভারতের দুটি জঙ্গিবিমান ভ‚পাতিত করেছে এবং পাইলট অভিনন্দন সিংকে তারা আটক করে। বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে, পাকিস্তানি হামলায় ভারতীয় বাহিনীর ভেতরে ভীতি ছড়িয়ে পড়ে এবং এ কারণেই ভারতীয় সেনারা নিজেদের হেলিকপ্টারকে পাকিস্তানি হেলিকপ্টার ভেবে ক্ষেপণাস্ত্র দিয়ে ভ‚পাতিত করে। এই ঘটনাকে ভারতীয় সেনাবাহিনীর পেশাদারত্বহীনতার চরম বহিঃপ্রকাশ বলে কোনো কোনো বিশ্লেষক মন্তব্য করেছেন।

হেলিকপ্টার ভ‚পাতিত করার পর বিষয়টি নিয়ে তদন্ত করা হয় এবং তদন্ত শেষে শুক্রবার চিফ মার্শাল রাকেশ কুমার ভাদুরিয়া বলেন, এ ঘটনায় দোষী বিমান বাহিনীর দুই কর্মকর্তাকে শাস্তির আওতায় আনা হবে। ভারতের কোনো কোনো গণমাধ্যম বলেছে, সে সময় দেশে জাতীয় নির্বাচনের কারণে হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার সুস্পষ্ট কারণ তখন চেপে রাখা হয়।




Loading...
ads




Loading...