যে পরিবারের সকলেরই হাত-পায়ে ১০-এর বেশি আঙুল

মানবকণ্ঠ
যে পরিবারের সকলেরই হাত-পায়ে ১০-এর বেশি আঙুল - ছবি: এনডিটিভি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩৪

ভারতের মধ্যপ্রদেশের একটি ২৫ সদস্য বিশিষ্ট পরিবারের প্রত্যেকে হাতে এবং পায়ে দশটার বেশি আংগুলের অধিকারী। পরিবারের সদস্যরা অভিযোগ করেন, এই জীনগত শারীরিক ত্রুটি তাদের শিক্ষা সমাপ্ত করতে এবং কর্মক্ষেত্রে প্রবেশের ক্ষেত্রে ব্যপক জটিলতা তৈরি করেছে।

এ পরিবারের একজন সদস্য বলদেব ভারতীয় গণমাধ্যমকে বলেন, আমার কোন জমজমা নেই। আমি খুবই গরীব। ২৫ সদস্যের এই পরিবারের প্রত্যেকেই এই অদ্ভুত এবং অস্বাভাবিক আঙ্গুলের জন্য ভুক্তভোগী। আমার বাচ্চারা স্কুলে গেলেও তারা তাদের পড়াশোনা শেষ করতে পারেনি। কারণ, স্কুলে গেলে সহপাঠীরা তাদেরকে উত্যক্ত করতো।

বলদেবের ছেলে সন্তোষ বলেন, এই অবস্থার কারণে পড়াশোনা ছেড়ে দেওয়ায় এখন আমি কোনো চাকরির জন্য উপযুক্ত নই। আমি দশম শ্রেণি পর্যন্ত পড়েছি। আমার হাতে বারোটি আঙ্গুল এবং পায়ে ১৪টি। সাধারণ জুতা-স্যান্ডেলগুলো আমার পায়ে লাগে না। আমি এর জন্য কোনো চাকরিতে জয়েন করতে পারি না।

সন্তোষ আরো বলেন, একদিন আমি সেনাবাহিনির পরীক্ষায় অংশ নিয়েছিলাম কিন্তু সেখানে শারীরিক ত্রুটির কারণে অকৃতকার্য হয়েছি। গ্রাম পঞ্চায়েত থেকে কখনো কোনো সাহায্য পাইনি। এজন্যে আমরা সরকার থেকে সাহায্যপ্রার্থী।

রাজধানী ভূপাল থেকে ১৮০ কি. মি. দুরে অবস্থিত বেতুল গ্রামে এই পরিবারের বসবাস। এই পরিবারের জন্যে তাদের গ্রাম বিখ্যাত হয়ে উঠেছে। বিভিন্ন জেলার মানুষ এই গ্রামে আসে তাদের সাথে দেখা করতে।

মানবকণ্ঠ/জেএস 




Loading...
ads




Loading...