ডারবানে বন্যায় ২৫৩ জনের মৃত্যু


  • অনলাইন ডেস্ক
  • ১৩ এপ্রিল ২০২২, ২২:৫০

দক্ষিণ আফ্রিকার ডারবানে ভয়াবহ বন্যায় ২৫৩ জনের মৃত্যু হয়েছে। বুধবার প্রদেশের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। পাহাড়ি ঢলে ভেসে যাওয়ায় এবং বাড়িঘর ধসে পড়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার ডারবানে গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়। ইথেকউইনি নামের ঝড়টি দক্ষিণ আফ্রিকার সবচেয়ে মারাত্মক ঝড় ছিল বলে জানিয়েছে এএফপি।

প্রাদেশিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা নোমাগুগু সিমেলেন-জুলু বলেছেন, ‘গত রাতে ইথেকউইনিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৫৩ এ পৌঁছেছে। সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল আমরা অনেক মৃতদেহ খুঁজে পাচ্ছি। আমাদের মর্গগুলো কিছুটা চাপের মধ্যে রয়েছে, তবে আমরা পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছি।’

ক্লারমন্ট শহরের ইউনাইটেড মেথডিস্ট চার্চ ধ্বংসস্তূপের স্তূপে পরিণত হয়েছে। দেয়াল ধসে স্থানীয় একটি পরিবারের চার শিশুর মৃত্যু হয়েছে।
ঝড়ের কারণে সাব-সাহারায় আফ্রিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে। জাহাজের কনটেইনারগুলো পানিতে ভেসে থাকতে দেখা গেছে। শহরের অনেক সড়কে পানির তোড়ে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে।

সিরিল রামাফোসা গির্জার ধ্বংসাবশেষের কাছে শোকাহত পরিবারের সদস্যরে সঙ্গে সাক্ষাতের সময় বলেছেন, ‘আমরা মোজাম্বিক, জিম্বাবুয়ের মতো দেশগুলোতে এই ধরনের দুর্ভাগ্যজনক ঘটনা দেখেছি। কিন্তু এখন আমরাই ক্ষতিগ্রস্ত।’


poisha bazar