বুরকিনায় বন্দুকধারীদের হামলায় ২০ জন নিহত


  • অনলাইন ডেস্ক
  • ১৫ নভেম্বর ২০২১, ১২:০৯

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে একটি সেনা চেকপোস্টে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৯ জন মিলিটারি পুলিশ এবং একজন বেসামরিক নাগরিক। আফ্রিকার এই দেশটির উত্তরাঞ্চলে এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে বলে সোমবার (১৫ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

বুরকিনা ফাসোর নিরাপত্তামন্ত্রী ম্যাক্সিম কোন রোববার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন, দেশের উত্তরাঞ্চলীয় ইনাতা স্বর্ণখনির কাছে মিলিটারি পুলিশের একটি চেকপোস্টে এই হামলার ঘটনা ঘটে। এতে ২০ জন নিহত হয়েছেন। নিহতদের একজন বেসামরিক নাগরিক।

তিনি এই হামলাকে বর্বর ও কাপুরুষোচিত বলে উল্লেখ করেন। এছাড়া বন্দুকধারীদের হামলার পর ঘটনাস্থল থেকে ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলেও জানান তিনি। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএস’র সঙ্গে সম্পৃক্ত। অবশ্য এখনও কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো, নাইজার এবং মালির বিস্তৃত এলাকাজুড়ে জঙ্গিগোষ্ঠী আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের হামলা বৃদ্ধি পেয়েছে। ফলে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চল থেকে কয়েক মিলিয়ন সাধারণ মানুষ তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ হয়েছেন। এসব হামলা ও সহিংসতায় নিহত হয়েছেন হাজার হাজার বেসামরিক মানুষ।


poisha bazar

ads
ads