সোমালিয়ায় আইইডি বিস্ফোরণে আল-শাবাবের ১০ সদস্য নিহত


  • অনলাইন ডেস্ক
  • ৩০ অক্টোবর ২০২১, ১৯:১৬

সোমালিয়ায় মাটিতে পুতে রাখা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস ( আইইডি) বিস্ফোরণে আল শাবাবের ১০ সদস্য নিহত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (২৯ অক্টোবর) আল শাবাবের সদস্যরা গাড়িতে চড়ে যাওয়ার সময় বিস্ফোরণের ঘটনা ঘটে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে আনাদোলু নিউজ এজেন্সি এ তথ্য জানিয়েছে।

সোমালিয়ার জাতীয় টেলিভিশনের প্রতিবেদন অনুযায়ী, উত্তর-মধ্য সোমালিয়ার মুদুগ অঞ্চলের কিউক্যাড গ্রামে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

জঙ্গি সংগঠন আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত আল-শাবাবের সদস্যরা দেশটিতে প্রায়ই আইইডি ডিভাইস দিয়ে হামলা চালিয়ে আসছে। নিরাপত্তা বাহিনী ও সাধারণ মানুষকে টার্গেট করে তারা ব্যস্ততম সড়কে এসব ডিভাইস পুতে রাখে। ফলে এসব ডিভাইস থেকে বিস্ফোরণে বহু হতাহতের ঘটনা ঘটে।

যুক্তরাজ্য থেকে সোমালিয়া সরকার গাড়িসহ আধুনিক যন্ত্র কেনার এক সপ্তাহ পরই এই ঘটনা ঘটলো। এই বিস্ফোরণে সাধারণ মানুষের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার পাশাপাশি মালামাল ও মানবিক সহায়তার কাজেও ব্যাঘাত ঘটেছে।

গত মাসেই সোমালিয়ার প্রেসিডেন্ট প্যালেসের কাছে একটি চেক পয়েন্টে আত্মঘাতী বোমা হামলায় অন্তত আটজন নিহত এবং আরও ৭ জন আহত হয়। সে সময় ওই হামলার পর এক বিবৃতিতে, আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত আল-শাবাব হামলার দায় স্বীকার করে।


poisha bazar