ম্যান্ডেলার অন্ত্যেষ্টিক্রিয়ায় জালিয়াতির অভিযোগ, গ্রেফতার ১৫


  • অনলাইন ডেস্ক
  • ১৩ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৩৭

দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার অন্ত্যেষ্টিক্রিয়ায় জালিয়াতির অভিযোগ উঠেছে। এর দায়ে দেশটির ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। যাদের মধ্যে ইস্টার্ন কেপ প্রদেশের বর্তমান ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নামকরা সদস্যরাও রয়েছেন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে দুর্নীতি এবং মানি লন্ডারিংয়ের অভিযোগ আনা হয়েছে। তবে এই অভিযোগের বিষয়ে অভিযুক্তরা কোনো মন্তব্য করেননি।

তাদের বিরুদ্ধে প্রায় সাত লাখ ডলারের একটি অভিযোগ আনা হয়েছে। ২০১৪ সালে প্রথম এই দুর্নীতির অভিযোগগুলো উঠতে থাকে। ইস্টার্ন কেপ এর কুনুতে, ২০১৩ সালের ডিসেম্বরে ম্যান্ডেলার সেই অন্ত্যেষ্টিক্রিয়ায় বিশ্বের নানা দেশ থেকে রাষ্ট্রপ্রধানরা আসেন।

যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাদের মধ্যে ইস্টার্ন কেপ প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী, কয়েকজন ব্যবসায়ী এবং ক্ষমতাসীন এএনসির আরও বেশ কয়েকজন সংসদ সদস্য রয়েছেন। আইনজীবীদের অভিযোগ, যারা শোক জানাতে এসেছিলেন তাদের পরিবহনের জন্য ভুয়া অর্থব্যয়ের হিসাব দেখিয়েছে। একই সঙ্গে ইস্ট লন্ডনে যেসব ভেন্যুতে স্মরণ-সভার আয়োজন করা হয়েছিল সেখানেও একই রকম অভিযোগ উঠেছে।

যাদেরকে গ্রেফতার করা হয়েছে তারা জামিন পেয়েছেন এবং মার্চের পাঁচ তারিখে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে গোটা দক্ষিণ আফ্রিকাজুড়ে শোকের ছায়া নেমে আসে। তার অন্ত্যেষ্টিক্রিয়াতে এ ধরনের দুর্নীতি এবং জালিয়াতির খবর অনেককেই হতবাক করেছে।

মানবকণ্ঠ/এনএস


poisha bazar

ads
ads