বিদ্রোহী সেনাদের কাছ থেকে মুক্তি পেলেন মালির প্রেসিডেন্ট

বিদ্রোহী সেনাদের কাছ থেকে মুক্তি পেলেন মালির প্রেসিডেন্ট
- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৮ আগস্ট ২০২০, ১১:২৫

বিদ্রোহী সেনাদের হাতে আটক হওয়া পশ্চিম আফ্রিকার দেশ মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বোউবাকার কেইতাকে ছেড়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৭ আগস্ট) সেনাদের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। তার পরিবারও বিষয়টি নিশ্চিত করেছে। গেল ১৮ আগস্ট থেকে তিনি বিদ্রোহী সেনাদের কাছে আটকাবস্থায় ছিলেন। ১০ দিন পর তিনি মুক্তি পেলেন।

ছেড়ে দেওয়ার বিষয়ে বিদ্রোহী সেনাদের পক্ষ থেকে এক বার্তায় জানানো হয়েছে, জনগনের মুক্তির নিমিত্তে গঠিত জাতীয় কমিটির (সিএনএসপি) পক্ষ থেকে জাতীয় ও আন্তর্জাতিক মহলকে জানাতে চাই যে প্রেসিডেন্ট কেইতাকে ছেড়ে দেওয়া হয়েছে এবং তিনি বর্তমানে তার বাসায় আছেন।

কেইতার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে যে বৃহস্পতিবার ভোরে তিনি বাসায় ফিরেছেন।

চলতি মাসের ১৮ তারিখ পশ্চিম আফ্রিকার দেশ মালিতে এক বিদ্রোহ ঘটে। প্রধানমন্ত্রী বোউবোউ সিসে ও প্রেসিডেন্ট ইব্রাহিম বোউবাকার কেইতাকে আটক করে দেশটির নিয়ন্ত্রণ নেয় বিদ্রোহী সেনারা। তারা বাধ্য করে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টকে পদত্যাগ করতে এবং পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করতে। বিদ্রোহী সেনাদের চাপের মুখে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পদত্যাগ করেন এবং সরকার ও পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন। সেই থেকে বিদ্রোহী সেনাদের কাছে বন্দি অবস্থায় ছিলেন প্রেসিডেন্ট।

বিদ্রোহী সেনারা তিন বছর ক্ষমতায় থাকার ঘোষণা দিয়েছে। এই সময়ের মধ্যে তারা নিরপেক্ষ ও গ্রহণযোগ্য একটি নির্বাচন দিয়ে মালিকে বিশ্বের দরবারে একটি স্থিতিশীল দেশ হিসেবে তুলে ধরবে।

মানবকণ্ঠ/আরএস





ads